৫ ডিসেম্বরই সাত ব্যাংকের পরীক্ষা

৫ ডিসেম্বরই সাত ব্যাংকের পরীক্ষা
পূর্ব নির্ধারিত তারিখেই সমন্বিত সাতটি ব্যাংকের প্রিলিমিনারি পরীক্ষা নেয়ার বিষয়ে অটুট অবস্থানে রয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। এ কথা জানান বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও বিএসসির সদস্যসচিব আরিফ হোসেন খান।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে যদি শেষ মুহূর্তে কোনো নিষেধাজ্ঞা না আসে তাহলে নির্ধারিত তারিখেই সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের প্রিলিমিনারি পরীক্ষা নেয়া হবে। আমরা কোনোক্রমেই পরীক্ষা স্থগিত করতে চাই না।

তিনি আর ও বলেন, বর্তমানে যানবাহন সচল রয়েছে। পরীক্ষার আগের রাতে দেশের যেকোনো প্রান্ত থেকে এসে পরীক্ষা দেয়া যাবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে আমরা পরীক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়িয়েছি। প্রতিটি কেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। ফলে পরীক্ষা কেন্দ্র থেকে সংক্রমণ ছড়ানোর কোনো সম্ভাবনাই নেই। একজন প্রার্থী বাড়িতে থেকেও সংক্রমিত হতে পারেন। একটু সতর্কতা অবলম্বন করলেই সমস্যার সমাধান হয়ে যায়।

বিএসসি সূত্রে জানা গেছে, সরকারি ব্যাংকগুলোর চাকরিজীবীদের অনেকেরই বয়স শেষ হয়ে যাওয়ায় তারা এলপিআরএ চলে গেছেন। প্রয়োজনীয় জনবল না থাকায় অনেক ব্যাংক গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা দিতে পারছেন না। তাই পরীক্ষার মাধ্যমে নতুন অফিসার নিয়োগ দেয়া ছাড়া বিকল্প কোনো উপায় নেই। যদি পরীক্ষা স্থগিত করা হয় তাহলে এই সমস্যা আরও তীব্র হবে। তাই পূর্ব নির্ধারিত তারিখেই তারা পরীক্ষা নিতে চান।

উল্লেখ, গত ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। সরকারের কাছে পরীক্ষা নেয়ার অনুমতি চাইলেও এখনো অনুমতি মেলেনি। এরই মধ্যে গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে বিএসসি। এর পরই পরীক্ষা স্থগিতের দাবি জানিয়ে আসছেন প্রার্থীরা।
প্রকাশিত বিজ্ঞপ্তিতে ঢাকার ৬৭টি কেন্দ্রে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন বলে জানানো হয়। ৭৭১টি পদে নিয়োগ পেতে ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার পরীক্ষা দেবেন চাকরি প্রত্যাশীরা। এ ঘণ্টার পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে।

অর্থসংবাদ/এ এইচ আর ১০:৩৫/ ১১:২৮:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি