মুনীর চৌধুরী সম্মাননা ও জাকারিয়া পদক পেলেন যাঁরা

মুনীর চৌধুরী সম্মাননা ও জাকারিয়া পদক পেলেন যাঁরা
গত (২৬ নভেম্বর) বাংলাদেশে আধুনিক নাটকের জনক শহীদ অধ্যাপক মুনীর চৌধুরীর ৯৫তম জন্মবার্ষিকী। থিয়েটার নাট্যগোষ্ঠী প্রতিবছর মুনীর চৌধুরীর জন্মদিনে তার নামাঙ্কিত সম্মাননা ও মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক প্রদান করে থাকে।

এ বছর নাটকের দল থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা ও মোহাম্মদ জাকারিয়া স্মৃতি পদক পেলেন যথাক্রমে শফি আহমেদ ও শিশির রহমান। গত বুধবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে এক অনুষ্ঠানের মাধ্যমে তাঁদের হাতে পদক ও অর্থমূল্য তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী।

আইএফআইসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় মুনীর চৌধুরী পদকপ্রাপ্ত শফি আহমেদকে প্রদান করা হয় ৫০ হাজার টাকার অর্থমূল্য ও জাকারিয়া পদকের জন্য শিশির রহমানকে প্রদান করা হয় ২৫ হাজার টাকার অর্থমূল্য। পদকপ্রাপ্ত ব্যক্তিদের নিয়ে সম্মাননাপত্র পাঠ করেন সামিয়া মহসিন ও তামান্না ইসলাম।

থিয়েটারের সভাপতি ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন সাংগঠনিক পরিচালক রামেন্দু মজুমদার। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে থিয়েটার প্রযোজনায় মঞ্চায়ন হয় মুনীর চৌধুরীর দুটি একাঙ্কিকা নাটক ‘স্বামী সাহেবের অনশনব্রত’ ও ‘গতকাল ঈদ ছিল’। এতে অভিনয় করেন দলের নিয়মিত সদস্যরা।

১৯৮৯ সাল থেকে গত বছর পর্যন্ত যারা মুনীর চৌধুরী সম্মাননা পেয়েছেন, তারা হচ্ছেন: মোহাম্মদ জাকারিয়া, অমলেন্দু বিশ্বাস (মরণোত্তর), আবদুল্লাহ আল-মামুন, নাগরিক নাট্য সম্প্রদায়, সৈয়দ জামিল আহমেদ, রামেন্দু মজুমদার, মুক্তধারা, সাঈদ আহমদ, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দীন ইউসুফ, সেলিম আল দীন, আলী যাকের, নিখিল সেন, আসাদুজ্জামান নূর, জিয়া হায়দার, মলয় ভৌমিক, পার্থপ্রতিম মজুমদার, অধ্যাপক আবদুস সেলিম, মনোজ মিত্র, আরণ্যক, লিয়াকত আলী লাকী, মৃত্তিকা চাকমা, ম.হামিদ, কেরামত মাওলা, ড.ইসরাফিল শাহীন, ড. দেবজিত্ বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপক শফি আহমেদ।

মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক প্রবর্তিত হয় ১৯৯৭ সালে। সে থেকে এ পর্যন্ত যারা এ পদক পেয়েছেন, তারা হচ্ছেন: আহমেদ ইকবাল হায়দার, মান্নান হীরা, শিমুল ইউসুফ, ঠান্ডু রায়হান, খালেদ খান, দেবপ্রসাদ দেবনাথ, নাসিরুল হক খোকন, মাসুম রেজা, আমিনুর রহমান মুকুল, ফয়েজ জহির, জগলুল আলম, শুভাশিস সিনহা, বাবুল বিশ্বাস, অসীম দাশ, থিয়েটারওয়ালা, সুদীপ চক্রবর্তী, সামিনা লুৎফা নিত্রা, ড. আইরিন পারভীন লোপা, আকতারুজ্জামান, অভিজিৎ সেনগুপ্ত, রুমা মোদক, পান্থ শাহরিয়ার ও শিশির রহমান।

অর্থসংবাদ/এ এইচ আর ১০:০৫/ ১১:২৮:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

অল্পতেই সব শিখে যায় পদ্ম
২১ কোটির ‘অপারেশন জ্যাকপট’ শুরু ২৯ ডিসেম্বর
বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ১০ তারকা
২০০ কোটির ঘরে ‘ডাঙ্কি’
কাটা পড়লো অ্যানিমেলের ‘আপত্তিকর’ ২৭ মিনিট
‘পুলসিরাত’র জন্য দোয়া চান বুবলী
শীতে গলাব্যথা থেকে মুক্তির ঘরোয়া উপায়
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টিভিতে আবারও শুরু হচ্ছে সিসিমপুর
বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে আরো আধুনিক করা হবে