নতুন প্রযুক্তি উদ্ভাবনে ৩.৬৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ডাইসন

নতুন প্রযুক্তি উদ্ভাবনে ৩.৬৭ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে ডাইসন
বিখ্যাত হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারক প্রতিষ্ঠান ডাইসন। নতুন প্রযুক্তি ও পণ্য উদ্ভাবনে আগামী পাঁচ বছরের মধ্যে ৩৬৭ কোটি (৩.৬৭ বিলিয়ন) ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ডাইসন জানিয়েছে, তাদের এই বিনিয়োগের লক্ষ্য হবে মূলত সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং ফিলিপাইন।এই বিনিয়োগ সফল হলে কোম্পানির পণ্য সংখ্যা, বিক্রি এবং নতুন বাজার দ্বিগুণ হবে বলে আশা করা হচ্ছে।এর আগে ২০১৯ সালেই কোম্পানির সদরদপ্তর সিঙ্গাপুরে স্থানান্তরের ঘোষণা দিয়েছে ডাইসন।

ডাইসন সারা বিশ্বে ভ্যাকুয়াম ক্লিনার, এয়ার পিউরিফায়ার এবং হেয়ার ড্রায়ারের কারণে বিখ্যাত। কিন্তু তাদের নতুন বিনিয়োগ সফটওয়্যার, মেশিন লার্নিং এবং রোবটিক্সের উন্নয়নে প্রকৌশলী ও বিজ্ঞানীদের পেছনে ব্যয় করা হবে।

চলতি বছর করোনাভাইরাস মহামারীর কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে ডাইসন। কোম্পানির প্রতিষ্ঠাতা স্যার জেমস ডাইসন লোকসানের মুখে সিঙ্গাপুরে পেন্টহাউস বিক্রি করে দিয়েছেন। এছাড়া ব্যয় কমাতে ডাউসন ৯০০ কর্মী ছাঁটাই করেছে।

নতুন বিনিয়োগের ব্যাপারে ডাইসনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রোনাল্ড ক্রুগার বলেন, ব্যাটারি, রোবটিক্স এবং সফটওয়্যারের মতো নতুন প্রযুক্তিতে বিনিয়োগের এটিই মোক্ষম সময়।এ কৌশলই আমাদের পণ্যের মান ও টেকসই নিশ্চিত করবে। লাভবান হবেন ডাইসনের ক্রেতারা।

তিনি বলেন, আমরা বিদ্যমান পণ্য ক্যাটাগরি আরো সম্প্রসারিত করতে চাই। পাশাপাশি আগামী পাঁচ বছরের মধ্যে আমরা সম্পূর্ণ নতুন কিছু ক্ষেত্রেও প্রবেশ করবো। এর মাধ্যমে ডাইসনের উন্নয়নের নতুন অধ্যায় শুরু হবে।

সূত্র: বিবিসি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া