ক্যাটাগরি: অর্থনীতি

তিন মাসে রাজস্ব ঘাটতি ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা

দেশের রাজস্ব আদায়ে গত জুলাই ও আগস্টের ছাত্র-জনতার আন্দোলনের প্রভাব পড়েছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সর্বশেষ হিসাবে দেখা গেছে, চলতি ২০২৪–২৫ অর্থবছরের প্রথম তিন মাস জুলাই-সেপ্টেম্বরে সার্বিকভাবে শুল্ক ও কর আদায়ে ঘাটতি হয়েছে ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা।

সেপ্টেম্বরে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ দশমিক শূন্য ৩ শতাংশ। যেখানে গত অর্থবছরের সেপ্টেম্বরে রাজস্ব আদায় হয়েছিল ২৮ হাজার ৪২৬ কোটি টাকা, সেখানে ২০২৪-২৫ অর্থবছরের সেপ্টেম্বরে আদায় হয়েছে ২৯ হাজার হাজার কোটি টাকা। এ অর্থবছরের সেপ্টেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৩২৪ কোটি টাকা।

মঙ্গলবার (২২ অক্টোবর) প্রকাশ হওয়া আরেক পরিসংখ্যানে রাজস্ব আদায়ের এ চিত্র দেখা যায়।

সেপ্টেম্বরে যদিও ব্যবসা-বাণিজ্য কিছুটা স্বাভাবিক হয়েছে। এ মাসে ১১ হাজার ২৪৭ কোটি টাকার শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭ হাজার ৬৫৭ কোটি টাকা, ১৩ হাজার কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় ৯ হাজার ৫৯৬ কোটি টাকা। আর ১৫ হাজার কোটি টাকার আয়কর আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১১ হাজার ৭৪৮ কোটি টাকা।

আর অর্থবছরের তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ।

২০২৩-২০২৪ অর্থবছরের আলোচ্য সময়ে আয়কর, ভ্যাট ও শুল্ক মিলিয়ে রাজস্ব আদায় হয়েছিল ৭৫ হাজার ৪৮৭ কোটি টাকা, যা চলতি অর্থবছরে তিন মাসের তুলনায় প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা কম। আলোচ্য এসময়ে রাজস্ব আদায় হয়েছে ৭০ হাজার ৯০২ কোটি টাকা।

এছাড়া গত অর্থবছরের তুলনায় এবার প্রথম প্রান্তিকে ৪ হাজার ৫৮৫ কোটি টাকা কম রাজস্ব আদায় কম আদায় হয়েছে। একই সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯৬ হাজার ৪৯৯ কোটি টাকা। অর্থাৎ রাজস্ব ঘাটতি প্রায় ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা।

শেয়ার করুন:-
শেয়ার