ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

শিল্প উপদেষ্টার সঙ্গে বিসিআই পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরীর (পারভেজ) নেতৃত্বে একটি প্রতিনিধিদল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প উপদেষ্টা আদিলুর রহমান খানের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছেন।

রবিবার (২০ অক্টোবর) সকাল ৯ টায় শিল্প ভবনে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। সভার শুরুতে উপদেষ্টাকে বিসিআই পরিচালনা পর্ষদের পক্ষ হতে ‘আমার পণ্য আমার দেশ’ লোগো সম্বলিত একটি স্যুভেনির উপহার দেওয়া হয়।

সভাপতি বিসিআই প্রথমে উপদেষ্টাকে বিসিআইর কার্যক্রম সম্পর্কে অবহিত করেন এবং তিনি বিসিআইর পরিচালনা পর্ষদের সকলকে উপদেষ্টার সঙ্গে পরিচয় করিয়ে দেন। অত:পর বিসিআই সভাপতি শিল্প খাতে বর্তমান চ্যালেঞ্জ বিশেষ করে জ্বালানি সংকট (গ্যাস বিদ্যুৎ) বিষয়ে উপদেষ্টাকে অবহিত করেন।

বিসিআই সভাপতি বলেন, শিল্প উৎপাদন ব্যহত হলে তার প্রভাব অন্নান্য খাতেও পড়ে বিশেষ করে সেবা খাত, কৃষি খাত ইত্যাদি। তিনি ব্যবসা ক্ষেত্রে ক্রমাগত ব্যাংক সুদহার বৃদ্ধি, এনবিআর কর্তৃক এইচএস কোড জটিলতা, কারখানা বন্ধ থাকায় মালিকদের বেতন দিতে সমস্যা। বর্তমান দ্রব্যমূল্যের উর্দ্ধগতি ইত্যাদি বিষয়সমূহ উপদেষ্টার নজরে আনেন। তিনি বিসিআই-শিল্প মন্ত্রনালয় এক সাথে শিল্প মেলা আয়োজন, বাংলাদেশ থেকে হালাল পণ্য রপ্তানীর সম্ভাবনার পূর্ণ ব্যাবহার এবং হালাল সার্টিফিকেট প্রদানে বিসিআইকে অনুমতি প্রদান করার বিষয়টি গুরুত্ব সহকারে উল্লেখ করেন।

তিনি শিল্প ক্ষেত্রে দক্ষ জনবলের অভাব দূরকরণে এবং এলডিসি গ্রাজুয়েশন হওয়ার পর প্রয়োজনীয় দক্ষ কর্মী ও ব্যবস্থাপকের অভাব পূরনে প্রশিক্ষন কারিকুলাম ও যন্ত্রপাতি চাহিদার সাথে সামঞ্জস্য রেখে আপডেট করার বিষয়ে শিল্প মন্ত্রণালয় এবং বে-সরকারি খাত এক সাথে কাজ করার আহবান জানান। তিনি বর্তমান পরিবর্তিত পরিস্থিতিতে শিল্প মালিকদের স্বার্থ রক্ষায় পদক্ষেপ নেয়ার বিষয়ে মাননীয় উপদেষ্টার দৃষ্টি আকর্ষন করেন।

সভায় উপস্থিত শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা বিসিআই সভাপতির বক্তব্যের প্রেক্ষিতে বলেন, শিল্প মন্ত্রণালয় আপনার বিষয় সমূহ সমাধানে নিজে এবং অন্নান্য মন্ত্রণালয়কেও সমস্যা সমূহ সমাধানে উদ্যোগ গ্রহনের জন্য সুপারিশ করবেন। তিনি বিসিআইর সাথে সম্ভাব্য ক্ষেত্রে এক সঙ্গে কাজ করার আগ্রহ ব্যাক্ত করেন।

উপদেষ্টা বিসিআইর পরিচালকদের বক্তব্য শোনেন এবং বলেন, দেশের শিল্প সমূহের অবস্থা সম্পর্কে আমরা অবগত রয়েছি। আমরা চাই দেশে বিনিয়োগ বৃদ্ধি পাক কর্মসংস্থান বৃদ্ধি পাক দেশীয় শিল্প যাতে টিকে থাকতে পারে সে জন্য উদ্যোগ গ্রহণ করা হবে। দক্ষ কর্মী তৈরীর ক্ষেত্রে কোর্স কারিকুলাম প্রণয়ন ও দক্ষ প্রশিক্ষক সৃষ্টিতে আমরা আপনাদের কাছ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব আহবান করছি। আমি শিল্প মালিকদের কাছে আহবান করবো যাতে নবায়নযোগ্য জ্বালানির সর্বোচ্চ ব্যবহার করা যায় এর জন্য রাষ্ট্র সব ধরনের সহায়তা করবে। তিনি শ্রমিক-মালিক সু-সম্পর্ক বজায় রেখে শিল্প প্রতিষ্ঠান পরিচালনার আহবান জানান এবং সকলকে নিজ নিজ অবস্থান থেকে যথাযথ দায়িত্ব পালনের আহবান জানান। পরিশেষে উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

সভায় বিসিআইর উর্দ্ধতন সহ-সভাপতি প্রীতি চক্রবর্তী, সহ-সভাপতি মোহাম্মদ ইউনুস, পবিচালকবর্গ, ড. দেলোয়ার হোসেন রাজা, জিয়া হায়দার মিঠু, শাহ আলম লিটু, মো. খায়ের মিয়া, মো. সেলিম জাহান, মো. মাহফুজুর রহমান, সেক্রেটারি জেনারেল ড. মো. হেলাল উদ্দিন, এনডিসি এবং শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মোহাম্মদ সালাউদ্দিন ও মো. সলিম উল্লাহ উপস্থিত ছিলেন।

সভায় সকলের বক্তব্য ধৈর্য্য সহকারে শোনার এবং বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা প্রদানের জন্য উপদেষ্টা ও সিনিয়র সচিবকে বিসিআই সভাপতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার