ক্যাটাগরি: পুঁজিবাজার

প্রধান উপদেষ্টাকে স্মারকলিপি দিলেন বিনিয়োগকারীরা

পুঁজিবাজারে পতন অব্যাহত রয়েছে।এতে বিনিয়োগকারীরা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিনিয়োগকারীরা পুঁজি হারিয়ে নিঃস্বপ্রায়। এমন পরিস্থিতিতে পুঁজিবাজারে স্থিতিশীলতা আনয়ন ও বিনিয়োগকারীদের পুঁজি রক্ষায় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের হস্তক্ষেপ কামনা করে স্মারকলিপি দিলেন সাধারণ বিনিয়োগকারীরা।

রবিবার (২০ অক্টোবর) সকালে বিনিয়োগকারীদের পক্ষে ৪ জন প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় উপস্থিত হয়ে স্মারকলিপি জমা দেন। এর আগে, শনিবার (১৯ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে সাধারণ বিনিয়োগকারীদের গণসংযোগ ও গণস্বাক্ষর কর্মসূচিতে এ স্মারকলিপি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ কর্মসূচিতে নারী ও পুরুষ বিনিয়োগকারীরা অংশ নেন।

সাধারণ বিনিয়োগকারীদের পক্ষে বাংলাদেশ জনস্বার্থ সুরক্ষা পরিষদের আহ্বায়ক বুলবুল আহমেদ স্বাক্ষরিত স্মারকলিপি বলা হয়, পুঁজিবাজারের সাধারণ বিনিয়োগকারীরা দীর্ঘ ১৬ বছর ধরে ক্ষতিগ্রন্থ। বাজার থেকে গত ১৬ বছরে বিগত স্বৈরাচার সরকার হাজার হাজার কোটি টাকা লুটপাট করে বিনিয়োগকারীদের পথে বসিয়েছে। শেষ সম্বল টুকু হারানোর কষ্টে অনেকে আত্মহত্যা পর্যন্ত করেছে। ছাত্র জনতার বিপ্লবের মাধ্যমে গত স্বৈরাচার সরকার পতন হলে বিনিয়োগকারীরা আশায় বুক বেঁধে ছিল যে, তাদের হারানোর পুঁজি তারা ফেরত পাবে, কিন্তু অবস্থা সম্পূর্ণ বিপরীত দেখা গেল। বর্তমান গণ বিপ্লবের সরকার গঠন হওয়ার পরে যে কমিশন দায়িত্ব নিয়েছে তারা বিনিয়োগকারীদের রক্ষার বিপরীতে তাদের পুঁজি যতটুকু ছিল তাও হারিয়ে যাচ্ছে।

এতে আরও বলা হয়, বর্তমান কমিশনের খামখেয়ালি সিদ্ধান্ত যেমন হুট করে কোম্পানীগুলোকে জেড কেটাগরিতে পাঠিয়ে দেওয়া হুটহাট করে বাজারের জন্য ক্ষতিকর সিদ্ধান্ত নেওয়া পুঁজি হারানোর বড় কারণ। তারা দায়িত্ব নেওয়ার পর থেকে ৯০ শতাংশ শেয়ারের দর ৪০ শতাংশ থেকে ৫০ শতাংশ কমে গেছে। এতে করে বিনিয়োগকারীরা সরণকালের সর্ব্বোচ্চ ক্ষতির মধ্যে পড়েছে।

ক্ষতিগ্রস্থ বিনিয়োগকারীদের পাশে দাঁড়িয়ে বাংলাদেশের মধ্যে সর্বোচ্চ নজির স্থাপন করবেন এবং বিনিয়োগকারীদের হারানো পুঁজি ফেরত পাওয়ার ব্যবস্থা করবেন বলে প্রধান উপদেষ্টার নিকট আবেদন করেন সাধারণ বিনিয়োগকারীরা।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার