গ্রামীণফোন ও ইউনিসেফের উদ্যোগে ‘ডিজিওয়ার্ল্ড বাংলা’ চালু

গ্রামীণফোন ও ইউনিসেফের উদ্যোগে ‘ডিজিওয়ার্ল্ড বাংলা’ চালু
৫ থেকে ১৬ বছরের শিশুদের নিজের ভাষায় সঠিকভাবে অনলাইন মাধ্যম বুঝতে এবং নিরাপদে অনলাইন মাধ্যম ব্যবহারে সাহায্য করতে 'ডিজিওয়ার্ল্ড বাংলা' চালু করেছে গ্রামীণফোন ও ইউনিসেফ।

ডিজিওয়ার্ল্ড বাংলা ইন্টার‌্যাক্টিভ গেম এবং নিজের মতো করে জ্ঞান লাভের জন্য ডিজিটাল লাইব্রেরি ব্যবহারের মাধ্যমে উপভোগ্য উপায়ে শিশুদের শেখার অভিজ্ঞতা গ্রহণে সহায়তা করবে। এই প্ল্যাটফর্ম থেকে শিক্ষকরা ওয়ার্কশিট ডাউনলোড করতে পারবেন।

গ্রামীণফোনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডিজিওয়ার্ল্ড বাংলা প্ল্যাটফর্মে থাকা রিসোর্সগুলো শিশুরা ব্যবহার করতে পারবে। কোভিড-১৯ এর দীর্ঘমেয়াদী প্রভাব আমাদের শিশুদের পদচারণা ও বিকাশকে ডিজিটাল স্ক্রিনের মধ্যে আবদ্ধ করে ফেলেছে। ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির ফলে আমাদের কৌতুহলী স্বভাবের শিশুরা অনেক নতুন বিষয়ের মুখোমুখি হচ্ছে, যা তাদের অনলাইনে ঝুঁকির আশঙ্কা বাড়িয়ে তুলেছে। এক্ষেত্রে, ডিজিওয়ার্ল্ডের লক্ষ্য শিশুদের সুরক্ষায় কাজ করা এবং শিশুরা যাতে নিজেদের বিকাশে নিরাপদভাবে ইন্টারনেটের অফুরন্ত সম্ভাবনা কাজে লাগাতে পারে, সেক্ষেত্রে ভূমিকা রাখা।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, আমাদের তরুণদের অবশ্যই প্রযুক্তি জ্ঞানসম্পন্ন হতে হবে। এ দক্ষতা অর্জনের মাধ্যমে তারা যুগের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে পারবে। তবে ডিজিটাল বিশ্বে নিরাপদ থাকাটাও তাদের সমানভাবে গুরুত্বপূর্ণ। ২০১৪ সাল থেকে শুরু হওয়া আমাদের চলমান উদ্যোগ চাইল্ড অনলাইন সেফটির সাথে ডিজিওয়ার্ল্ড বাংলা প্ল্যাটফর্মটি শিশুদের জন্য অনলাইন নিরাপত্তার বিষয়টিকে জোরদার করবে।

অর্থসংবাদ/এসএ/১৯:২২/১১:২:২০২০

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়