ক্যাটাগরি: পুঁজিবাজার

শেয়ারবাজারের উন্নয়নে বিএসইসি থেকে রোডম্যাপ চায় বিনিয়োগকারীরা

দেশের অস্থিতিশীল শেয়ারবাজারের উন্নয়নে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে রোডম্যাপ প্রকাশের দাবি জানিয়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। সোমবার (৭ অক্টোবর) বিকাল সাড়ে ৩টায় বিএসইসি ভবনের সামনে আয়োজিত মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে অংশ নেওয়া সাধারণ বিনিয়োগকারীদের পক্ষে শাখওয়াত হোসেন বলেন, আমরা বিএসইসিকে বাধা দিতে নয়, বরং সহযোগিতা করতে চাই। আমরা এসেছি পুঁজিবারকে একটা দীর্ঘমেয়াদী স্ট্রাকচারে দাঁড় করানোর জন্য। তবে আমরা বিএসইসির চেয়ারম্যানের পদত্যাগের দাবি থেকে সরে আসিনি। তবে এ মুহূর্তে আমরা পুঁজিবাজারের স্বার্থে সহযোগিতার হাত বাড়াতে চাই।

তিনি বলেন, আগামী রোববার (১৩ অক্টোবর) পর্যন্ত আমরা বিএসইসিকে হোমওয়ার্ক করার জন্য সময় দিতে চাই। ওই সময়ের মধ্যে তারা কোন কোন বিষয়ে কাজ করবে, সেই ‘রোডম্যাপ’ নির্ধারণ করবে। এরপর আমাদের জানাবে। এটি স্বল্পমেয়াদী (এক মাস), মধ্যমেয়াদী (তিন থেকে ছয় মাস) ও দীর্ঘ মেয়াদী (এক থেকে পাঁচ বছর) হতে পারে। তাতে বিনিয়োগকারীদের ঘরে বসে অন্ধকারে দিন কাটাতে হবে না।

তিনি আরও বলেন, আমাদের দাবি পরিষ্কার- একটি স্থিতিশীল পুঁজিবাজার। কোন কোম্পানির পরিচালকদের কোম্পানির মোট শেয়ারের ৩০ শতাংশ ধারণ এবং আয় অনুপাতে যৌক্তিক লভ্যাংশ বিতরণ নিয়ে আমরা নিয়মিত দাবি জানিয়ে আসছি।

নিজেদের অবস্থান নিয়ে তিনি বলেন, গত বৃহস্পতিবার (৩ অক্টোবর) আমাদের আন্দোলন খুব জোরালো হয়েছিল। এরপর একটি গ্রুপ খুব সকালে এসে লিখিতভাবে জানিয়ে গেছে যে, আমরা না-কি আন্দোলন স্থগিত করেছি। তাই স্পষ্ট করে বলতে চাই যে, আমরা আন্দোলন স্থগিত করিনি। আমরা লুকিয়ে কোনো কাজ করব না। আমরা বর্তমানে শেয়াবাজারের স্বার্থে বিএসইসিকে সময় দিতে চাই।

পরবর্তী কর্মসূচি নিয়ে এ বিনিয়োগকারী জানান, শেয়ারবাজারের উন্নয়নে রোডম্যাপ প্রকাশের জন্য আমরা বিএসইসিকে আগামী রোববার পর্যন্ত সময় দিতে চাই। যদি এটাতেও তারা ব্যর্থ হয়, তবে আমরা কোন বিশৃঙ্খলা করবো না। শুধু বিনিয়োগকারীদের রক্তক্ষরণের প্রতীক হিসেবে আমরা বিএসইসির দেয়াল লাল রঙ দিয়ে রাঙিয়ে যাবো।

এর আগে গত রোববার (৬ অক্টোবর) দুপুর ১২টা থেকে বিএসইসির সামনে চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিনিয়োগকারীরা। পরে বিকেল পৌনে ৪টার দিকে একদফা দাবিতে এবার মতিঝিলের দিলকুশা এলাকায় সাধারণ বিনিয়োগকারীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার