১০০ কোটি টাকা সংগ্রহের অনুমতি পেল সাউথ বাংলা ব্যাংক

১০০ কোটি টাকা সংগ্রহের অনুমতি পেল সাউথ বাংলা ব্যাংক
পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও)-এর মাধ্যমে একশ’ কোটি টাকা সংগ্রহের অনুমতি পেয়েছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড। বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে এক চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে।

এখন ব্যাংকটি চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদনের প্রস্তুতি নিচ্ছে। আইপিও’র জন্য ব্যাংকটির পক্ষে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)-এর অঙ্গপ্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিঃ।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, এসবিএসি ব্যাংকের ৩০ সেপ্টেম্বর, ২০২০ তারিখ ভিত্তিক আর্থিক বিবরণী বিবেচনা করে প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ১০০ কোটি টাকা মূলধন সংগ্রহের প্রস্তাব অনুমোদন করা হলো। উদ্যোক্তা মূলধনের অবশিষ্টাংশ পরবর্তীতে আরপিও (রিপিট পাবলিক অফারিং) ইস্যুর মাধ্যমে সংগ্রহের লক্ষ্যে একটি সময়াবদ্ধ পরিকল্পনা প্রণয়ন করতে হবে।
এ প্রসঙ্গে এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী তারিকুল ইসলাম চৌধুরী বলেন, ব্যাংকের সেপ্টেম্বর’২০ ভিত্তিক আর্থিক বিবরণী নিরীক্ষার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন হলেই আইপিও লিপিবদ্ধের জন্য বিএসইসিতে আবেদন করা হবে। তিনি বলেন, আইপিও’র মাধ্যমে উত্তোলিত একশ’ কোটি টাকার সিংহভাগই সরকারের বিভিন্ন সিকিউরিটিজ ও শেয়ারবাজারে বিনিয়োগ করা হবে।

এসবিএসি ব্যাংক সূত্র জানায়, একশ’ কোটি টাকা সংগ্রহের জন্য ব্যাংক ১০ কোটি শেয়ার বাজারে ছাড়বে; প্রতি শেয়ারের মূল্য ১০ টাকা। জুন’২০ ভিত্তিক ব্যাংকের মূলধন পর্যাপ্ততার হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৮ শতাংশ, ব্যাসেল অনুসারে এই হার প্রয়োজন ১২ দশমিক ৫০ শতাংশ। চলতি বছরের নয় মাসে তথা সেপ্টেম্বর’২০ শেষে ব্যাংকের ইপিএস দাঁড়িয়েছে শূন্য দশমিক ৯৯ শতাংশ, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক শূন্য এক শতাংশ বেশি। ব্যাংকের অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং সেপ্টেম্বর’২০ শেষে ব্যাংকের পরিশোধিত মূলধন দাঁড়িয়েছে ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। সেপ্টেম্বর’২০ শেষে ব্যাংকটির কর পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ৬৭ কোটি ৫১ লাখ টাকা।

জেড/ অর্থসংবাদ ২০.১১/২৫.১১.২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম