ক্যাটাগরি: আন্তর্জাতিক

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দামে রেকর্ড

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় সেই প্রভাব পড়েছে জ্বালানি তেলের ওপর। এক সপ্তাহে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ৯ শতাংশ বেড়েছে। শুধুমাত্র গত বৃহস্পতিবারই বেড়েছে ৫ শতাংশ।

রয়টার্স জানিয়েছে, গত এক সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দুই ব্র্যান্ড ব্রেন্টের দাম বেড়েছে। ক্রুডের দাম ৮ শতাংশ ও ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ৯ দশমিক ১ শতাংশ বেড়েছে। ব্যারেল প্রতি ব্রেন্ট ক্রুডের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭৮.০৫ ডলারে এবং ডব্লিউটিআইয়ের দাম বেড়ে দাঁড়িয়েছে ৭৪.৩৮ ডলারে। ২০২৪ সালে এই প্রথম এক সপ্তাহের মধ্যে অপরিশোধিত জ্বালানি তেলের দাম এই পরিমাণ বৃদ্ধি পেল।

ইরান ও ইসরায়েলের মধ্যকার সাম্প্রতিক উত্তেজনা, সেই সঙ্গে ইরানের তেল খনিগুলোতে ইসরায়েলের হামলার হুমকি বিশ্ববাজারে তেলের দাম বৃদ্ধির জন্য দায়ী বলে জানিয়েছেন বিশ্লেষণকারী বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

তারা বলছেন, ইসরায়েল ইরানের তেল অবকাঠামোকে লক্ষ্যবস্তুতে পরিণত করে, তবে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম প্রতি ব্যারেলে ৩ থেকে ৫ ডলার পর্যন্ত বাড়বে। কারণ, জ্বালানি তেল উত্তোলন ও রপ্তানিকারক দেশগুলোর জোটের (ওপেক প্লাস) সদস্যরাষ্ট্র ইরান বিশ্ববাজারে দৈনিক ৩২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল পাঠায়, যা শতকরা হিসেবে বাজারের মোট তেলের ৩ শতাংশ।

এক বিবৃতিতে ওপেক প্লাস বলেছে, ইসরায়েল যদি সত্যিই ইরানের তেল ক্ষেত্রেগুলোতে হামলা করে, তাহলে স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক বাজারে ইরানি তেলের চালান আসা বন্ধ হয়ে যাবে। সেক্ষেত্রে কিছু দিন এই ঘাটতি পূরণ করতে পারলেও সদস্যরাষ্ট্রগুলোর পক্ষে দীর্ঘমেয়াদে তা সম্ভব হবে না।

শেয়ার করুন:-
শেয়ার