‘পল্লী জনপদ’ নির্মাণ প্রস্তাবে নীতিগত অনুমোদন

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-১১-২৫ ১৯:২৯:০৮

দেশের তিন জেলায় গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা সম্বলিত সমবায়ভিত্তিক বহুতল ভবন বিশিষ্ট ‘পল্লী জনপদ’ নির্মাণে ভূতাপেক্ষ প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

প্রাথমিক পর্যায়ে দেশের তিন জেলায় গোপালগঞ্জ, বগুড়া ও রংপুরে এ জনপদ নির্মাণ করা হবে।

বুধবার (২৫ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩২তম বৈঠকে এই প্রস্তাবটির নীতিগত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্‌ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের গ্রামীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং আধুনিক নাগরিক সুযোগ-সুবিধা সম্বলিত সমবায়ভিত্তিক বহুতল ভবন বিশিষ্ট ‘পল্লী জনপদ’ নির্মাণ শীর্ষক প্রায়োগিক গবেষণা প্রকল্পের মোট সাতটি সাইটের মধ্যে তিনটি সাইটের পূর্ত কাজ সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) অনুসরণে বাস্তবায়নের ভূতাপেক্ষ প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।

প্রস্তাবের বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, দেশের সাতটি স্থানে হওয়ার কথা রয়েছে ‘পল্লী জনপদ’। এখন তিনটি জায়গায় কাজ শুরুর অনুমোদন দেওয়া হয়েছে। জায়গাগুলো হলো- গোপালগঞ্জ, বগুড়া ও রংপুর।

তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে বসবাসরত দরিদ্র, অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং দুর্যোগপ্রবণ এলাকার জনগোষ্ঠীর নিরাপদ খাদ্য সংরক্ষণের জন্য হাউজহোল্ড সাইলো সরবরাহ শীর্ষক প্রকল্পের আওতায় ৩ লাখ পারিবারিক সাইলো ক্রয়ের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের নীতিগত অনুমোদন দেয়েছে কমিটি।

এছাড়াও ২০২১ শিক্ষাবর্ষের মাধ্যমিক (বাংলা ভার্সন) স্তরের বিনামূল্যের বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য বাফার হিসেবে এক হাজার মেট্রিক টন মুদ্রণ কাগজ ক্রয়ের লক্ষ্যে সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ এইচ আর/ অর্থসংবাদ

 

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।