ক্যাটাগরি: সারাদেশ

১৫ বছরে বন্ধ হওয়া কারখানা দ্রুত চালুর দাবি

বিগত ১৫ বছরে স্বৈরাচার সরকারের অপশাসনে ক্ষতিগ্রস্ত ও বন্ধ হওয়া শিল্পকারখানা দ্রুত চালু করে কর্মসংস্থান সৃষ্টির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বৈষম্যবিরোধী ব্যবসায়ী ও সাধারণ শ্রমিক জনতা। বন্ধ কারখানা চালু, স্বৈরাচার সিন্ডিকেট ভাঙন, বৈষম্যের শিকার ব্যবসায়ীদের জন্য নতুন আর্থিক নীতিমালা গঠন, নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ ৯ দফা দাবি তুলে ধরেন তারা।

শুক্রবার (৪ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এ কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় সাধারণ ব্যবসায়ী ও শ্রমিকরা তাদের ৯ দফা দাবি তুলে ধরে বলেন, দরবেশ বাবা খ্যাত সালমান এফ রহমান এবং ব্যাংকখেকো এস আলম সিন্ডিকেটের ইশারা ছাড়া কেউ কোনো ধরনের ঋণ সুবিধা পায়নি।

তাদের অত্যাচারে বন্ধ হয়ে গেছে দেশের হাজারও শিল্প কলকারখানা ও ব্যবসা প্রতিষ্ঠান। বিশেষ করে এস আলম গ্রুপ ও তাদের দোসরদের কারণে চট্টগ্রামের প্রায় ৬ শতাধিক শিল্প কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। হাজার হাজার শ্রমিক তাদের কর্মসংস্থান হারিয়েছেন। এসব শিল্প কারখানার শ্রমিকেরা এখন পরিবার নিয়ে মানবেতর দিনযাপন করছেন। সরকারের কাছে বন্ধ কারখানা দ্রুত চালুর দাবি জানান তারা।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ব্যবসায়ী ও সাধারণ শ্রমিক জনতা সংগঠনের ব্যবসায়ী প্রতিনিধি শারুদ নিজাম, শ্রমিক প্রতিনিধি মো. মোস্তফা কামাল প্রমুখ।

শেয়ার করুন:-
শেয়ার