ক্যাটাগরি: জাতীয়

বাতিল হচ্ছে সাইবার নিরাপত্তা আইন

বাংলাদেশে বহুল আলোচিত এবং বিতর্কিত ‘সাইবার নিরাপত্তা আইন’ বাতিল হচ্ছে বলে জানিয়েছেন আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল। এই আইনটি বাতিল করে ইন্টারনেট সংক্রান্ত সুরক্ষার জন্য অন্য নামে আইন প্রণয়ন করা হবে জানিয়েছেন তিনি।

আইন উপদেষ্টা বলেন, ‘অবশ্যই ডিজিটাল সিকিউরিট অ্যাক্ট (সাইবার সিকিউরিটি অ্যাক্ট) বাতিল করা উচিত। সেদিকেই আমরা (আইন মন্ত্রণালয়) যাব। এই মুহুর্তে পুরো আইনটা বাতিল করব– নাকি স্পিচ সংক্রান্ত ধারাগুলো বাতিল করা হবে, সেটি বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে ঠিক করা হবে। বাট, আলটিমেটলি এই আইন বাতিল হবে।’

তিনি বলেন, ‘এই আইনটা বাতিল করে যখন নতুন আইন হবে, সেটির অ্যাপ্রোচ থাকবে নাগরিককে সুরক্ষা দেয়া। সেখানে অবশ্যই নারী-শিশু এবং সমাজের স্পর্শকাতর বিষয়ে সুরক্ষা থাকবে।’

আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে “সাইবার নিরাপত্তা আইন, ২০২৩” সংশোধন বিষয়ক একটি মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন আইন উপষ্টো।

সভায় “সাইবার নিরাপত্তা আইন, ২০২৩” সময়োপযোগী করার লক্ষ্যে প্রস্তাবিত খসড়া সংশোধনী নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে অনেকেই সাইবার নিরাপত্তা আইন বাতিল করে নতুন আইন করার পরামর্শ দেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার