ক্যাটাগরি: জাতীয়

মৃত্যুসনদ অনলাইনে যাচাইয়ের সুযোগ চায় ইসি

নাগরিকের মৃত্যুসনদও অনলাইনে যাচাইয়ের সুযোগ চালু করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। ইতোমধ্যেই এ বিষয়ে ব্যবস্থা নেয়ার লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল বুধবার ইসি সচিব শফিউল আজিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা ও ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম সহজ করার পাশাপাশি অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়নের ওপর আলোচনা হয়। জানা যায়, ইসির হালনাগাদ কার্যক্রম শুরুর পর থেকে ৫০ লাখেরও বেশি মৃত ভোটার তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।

ইসির সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, ভোটার তালিকা হালনাগাদের জন্য সরাসরি বাড়ি বাড়ি গিয়ে নাগরিকের তথ্য সংগ্রহ করা হয় এবং এ প্রক্রিয়ায় মৃত ব্যক্তির নাম তালিকা থেকে কর্তন করা হয়। তবে যেসব বছরে সরাসরি তথ্য সংগ্রহ করা হয় না, সেসব বছরে মৃত ব্যক্তির পরিবারের আবেদনের ভিত্তিতে তথ্য সংশোধন করা হয়। এতে মাঝে মাঝে জটিলতা দেখা দেয়, যা সহজ করতে মৃত্যুসনদ অনলাইনে যাচাইয়ের বিষয়টি বৈঠকে আলোচিত হয়।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে চিঠি দেওয়ার সিদ্ধান্ত সম্পর্কে জানতে চাইলে ইসির পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলম জানান, নাগরিকের মৃত্যুসনদ যাতে অনলাইনে যাচাই করা যায়, সেই উদ্যোগের অংশ হিসেবে এ চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে, বাড়ি বাড়ি গিয়ে নাগরিকের তথ্য সংগ্রহের মাধ্যমে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সম্পর্কে আলোচনা করতে গিয়ে জানা যায়, ২০২২ সালে শেষবার এই প্রক্রিয়া পরিচালিত হয়েছিল। সে সময় ৩ বছরের তথ্য একত্রে সংগ্রহ করা হয়েছিল। কর্মকর্তারা জানান, পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে ৬ থেকে ৯ মাস সময় লাগে। তবে জনবল ও প্রয়োজনীয় উপকরণ বাড়ানো হলে এ সময় আরো কমানো যেতে পারে।

উল্লেখ্য, প্রধান নির্বাচন কমিশনার ও ৪ কমিশনারের পদত্যাগের কারণে চলতি বছর ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম নিয়ে কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে। ইসি সচিবালয় নিজ থেকে কোনো সিদ্ধান্ত গ্রহণ না করে অন্তর্বর্তী সরকারের নির্দেশনার অপেক্ষায় রয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার