ক্যাটাগরি: অর্থনীতি

বিনা জামানতে ১০ লাখ টাকা পর্যন্ত ব্যাংক ঋণ পাবেন প্রবাসীরা

জামানত ছাড়াই ব্যাংক-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এখন থেকে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবে প্রবাসীদের পরিবার। ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্সের প্রবাহ বাড়াতে এ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২ অক্টোরব) কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠিয়েছে।

এতে বলো হয়, আর্থিক সুবিধা সম্প্রসারণের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ব্যাংকগুলো গ্রাহক-ব্যাংক সম্পর্কের ভিত্তিতে সঠিক উদ্দেশ্যে প্রবাসীদের ঋণ দিতে পারবে।

তবে এসব প্রবাসী ঋণগ্রহীতাদের আনুষ্ঠানিক চ্যানেলে নিয়মিত রেমিট্যান্স প্রেরক হতে হবে। ঋণের পরিমাণ সর্বোচ্চ ১০ লাখ টাকা বা তার কম হবে।

যারা ঋণ নেবেন তাঁদের পাঠানো রেমিট্যান্স থেকে ঋণের কিস্তি পরিশোধ হবে, এইক্ষেত্রে ঋণের প্রচলিত নিয়ম ও বিধিবিধান অনুসরণ করবে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা বলেন, প্রবাসীদের ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে বাংলাদেশ ব্যাংক এই পদক্ষেপ নিয়েছে। এর ফলে প্রবাসীদের পরিবার সহজেই ব্যাংক থেকে ঋণ নিতে পারবে। এই ঋণটা পরিশোধ হয়ে যাবে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের মাধ্যমে।

তিনি আরও বলেন, নতুন সরকার প্রবাসীদের জন্য নতুন নতুন সুযোগ বৃদ্ধি করবে। তার মধ্যে কেন্দ্রীয় বাংকের পক্ষ থেকে আমরা এই সুবিধা দিয়েছি। ব্যাংকগুলো প্রবাসীদের পূর্বের রেমিট্যান্স পাঠানোর রেকর্ড থেকে সর্বোচ্চ কোন গ্রাহক কত ঋণ পেতে পারে তা নির্ধারণ করবে। তবে এক্ষেত্রে জামানতের অতটা কড়াকড়ি নেই।

শেয়ার করুন:-
শেয়ার