ক্যাটাগরি: জাতীয়

সরকারের সংস্কার কার্যক্রমে সহায়তা করবে আইএমএফ: প্রতিনিধিদলের বিবৃতি

বাংলাদেশের সংস্কার উদ্যোগে সমর্থনের প্রতিশ্রুতি জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সেই সঙ্গে সফরে আসা আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশ উদীয়মান চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় নীতি ও সংস্কারের উপর উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার (৩০ সেপ্টেম্বর) আইএমএফ প্রতিনিধি দলের বাংলাদেশ সফর শেষে প্রতিনিধিদলের প্রধান ক্রিস পাপেজর্জিউর দেওয়া এক বিবৃতিতে এসব কথা জানানো হয়েছে। এর আগে গত ২৪ সেপ্টেম্বর বাংলাদেশ সফরে আসেন আইএমএফ প্রতিনিধিদল।

বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক গণ-অভ্যুত্থানে প্রাণহানি ও আহত হওয়ার ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত এবং এই কঠিন সময়ে বাংলাদেশের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। একটি অন্তর্বর্তীকালীন সরকার সময়মতো গঠন রাজনৈতিক ও নিরাপত্তা পরিস্থিতি স্থিতিশীল করতে সাহায্য করেছে, অর্থনীতিতে ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে সাহায্য করেছে।

বিবৃতিতে ক্রিস পাপেজর্জিউ বলেন, তবুও, অর্থনৈতিক কার্যকলাপ উল্লেখযোগ্যভাবে মন্থর হয়েছে, যখন সাম্প্রতিক অশান্তি এবং বড় বন্যার কারণে মুদ্রাস্ফীতি দুই অঙ্কের স্তরে রয়েছে। ঋণ পরিশোধের ভারসাম্যের অবনতি বৈদেশিক মুদ্রার রিজার্ভে অতিরিক্ত চাপ সৃষ্টি করেছে। একই সঙ্গে কর রাজস্ব সংগ্রহ হ্রাস পেয়েছে। এটি এমন সময় ঘটেছে যখন ব্যয়ের চাপ বেড়েছে এবং অভ্যন্তরীণ অর্থ পরিশোধের বকেয়া পুঞ্জীভূত হচ্ছে।

আর্থিক খাতের দুর্বলতা আরও প্রকট হয়ে উঠেছে উল্লেখ করে পাপেজর্জিউ বলেন, এই প্রেক্ষাপটে, কর্তৃপক্ষ এবং আইএমএফ কর্মকর্তারা এই উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় নীতি ও সংস্কারের ওপর উন্মুক্ত এবং ফলপ্রসূ আলোচনা করেছেন। আমরা এই চ্যালেঞ্জিং পরিস্থিতিতে প্রতিক্রিয়া হিসেবে ক্রমাগত আর্থিক কঠোরতর নিয়ন্ত্রণ এবং অ–প্রধান মূলধন ব্যয়কে যৌক্তিকীকরণসহ নীতির সমন্বয় শুরু করার জন্য কর্তৃপক্ষের প্রচেষ্টাকে সমর্থন করি।

আইএমএফ বাংলাদেশের অবিচল অংশীদার হিসেবে থাকার অঙ্গীকার ব্যক্ত করে পাপেজর্জিউ বলেন, আইএমএফ বাংলাদেশ এবং এর জনগণকে সমর্থন করার জন্য সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। চলমান আইএমএফ–সমর্থিত কর্মসূচির কাঠামোর মধ্যে, আমরা বাংলাদেশের সংস্কার এজেন্ডাকে এগিয়ে নিতে কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাব, যার লক্ষ্য সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করা, কর্মসংস্থান সৃষ্টি, প্রতিষ্ঠানকে শক্তিশালী করা এবং শক্তিশালী, টেকসই এবং ন্যায়সংগত প্রবৃদ্ধি বৃদ্ধি। এর জন্য আমরা আইএমএফ–সমর্থিত কর্মসূচির অধীনে সংস্কার বাস্তবায়নের জন্য কর্তৃপক্ষের নতুন প্রতিশ্রুতিকে স্বাগত জানাই। আসন্ন আইএমএফ–বিশ্বব্যাংক বার্ষিক সভায় এ বিষয়ে আলোচনা অব্যাহত থাকবে।

পাপেজর্জিউ বলেন, আইএমএফের প্রতিনিধি দল বাংলাদেশি কর্তৃপক্ষ এবং অন্য অংশীজনদের আতিথেয়তা এবং অকপট আলোচনা করার জন্য কৃতজ্ঞ। দলটি অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান মনসুরসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। দলটি বেসরকারি খাতের প্রতিনিধি, থিংক ট্যাংক, দ্বিপক্ষীয় দাতা এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গেও দেখা করেছে।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার