ক্যাটাগরি: পুঁজিবাজার

বিএসইসির অডিটর প্যানেল থেকে বাদ পড়ল তিন প্রতিষ্ঠান

ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলে (এফআরসি) তালিকাভুক্ত হতে না পারায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) প্যানেল থেকে ৩টি অডিট প্রতিষ্ঠানকে বাদ দেওয়া হয়েছে।

রোববার (২৯ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিএসইসির জানায়, বাদ পড়া তিনটি অডিট প্রতিষ্ঠান হলো: এ হক অ্যান্ড কোম্পানি, ফেমস অ্যান্ড আর এবং এসকে বরুয়া অ্যান্ড কোম্পানি চার্টার্ড একাউন্ট্যান্টস।

বিএসইসির অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং পলিসি ডিপার্টমেন্টের বিভাগের এক অভ্যন্তরীণ চিঠিতে বলা হয়, গত বছরের ডিসেম্বরে এফআরসি তাদের তালিকাভুক্ত অডিট প্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করে। পরে ফেব্রুয়ারিতে কমিশনকে চিঠি লিখে জানিয়েছে, যেসব প্রতিষ্ঠান এফআরসির তালিকাভুক্ত নয়, সেগুলোকে যেন প্যানেল থেকে বাদ দেওয়া হয়।

বিএসইসি তাদের প্যানেলে না থাকা কোনো অডিটরের সই করা আর্থিক বিবরণী গ্রহণ করে না। তিনটি অডিট প্রতিষ্ঠানকে বাদ দেওয়ার ফলে বিএসইসির প্যানেলের সদস্য সংখ্যা ৪৮ থেকে ৪৫-এ নেমে এসেছে।

এফআরসি সূত্রে জানা গেছে, গত বছর ১৫-২০টি অডিট প্রতিষ্ঠান এফআরসি তালিকাভুক্ত হতে ব্যর্থ হয়েছে। অন্যদিকে প্রায় ৪৫ জন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের বিরুদ্ধে বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে ইনস্টিটিউট অভ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

বিএসইসি সূত্রে জানা যায়, প্যানেল থেকে বাদ পড়া তিন অডিট প্রতিষ্ঠান কোনো ইস্যুয়ার কোম্পানি বা তালিকাভুক্ত সিকিউরিটিজের অডিট করতে পারবে না। তবে তারা বাদ পড়ার আগে যেসব অডিট ও অ্যাশিউরেন্স কার্যক্রম চালাচ্ছিল ছিল, সেগুলো সম্পন্ন করতে পারবে।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার