গতি ফিরবে বাণিজ্যে বাড়বে রাজস্ব আয়

গতি ফিরবে বাণিজ্যে বাড়বে রাজস্ব আয়
বাংলাদেশের বৃহত্তম বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য সহজীকরণে কাস্টমস, বিজিবি ও বন্দরের যৌথ এন্ট্রি শাখা চালু করা হয়েছে। বন্দরসংশ্লিষ্টরা বলেছেন, এখন থেকে বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যে যেমন গতি আসবে, তেমনি রাজস্ব আয়ও বাড়বে।

গতকাল (২৪ নভেম্বর) যৌথ এ এন্ট্রি শাখার উদ্বোধন করেন বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান।

আয়োজন শেষে আজিজুর রহমান বলেন, আগে আমদানি-রফতানি বাণিজ্যের সময় একই তথ্য পণ্য প্রবেশ দ্বারে বাংলাদেশ কাস্টমস, বিজিবি ও বন্দরের কাছে তিনবার এন্ট্রি করতে হতো। এতে দ্রুত বাণিজ্য সম্প্রসারণ যেমন বাধাগ্রস্ত হতো, তেমনি রাজস্ব আদায়েও বাধার সৃষ্টি হতো। বিষয়টি নিয়ে তিন সংস্থার সঙ্গে আলোচনা করে বাণিজ্য সহজীকরণের এ উদ্যোগ নেয়া হয়েছে।

বাংলাদেশ বেনাপোল স্থলবন্দরের সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, দীর্ঘদিন ধরে কাস্টমসের কাছে আমরা যৌথভাবে তথ্য এন্ট্রির আবেদন জানিয়ে আসছিলাম। দেরিতে হলেও এ ধরনের উদ্যোগ বাণিজ্য ত্বরান্বিত হতে বড় ভূমিকা রাখবে।

এ উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. মো. নেয়ামুল ইসলাম, উপকমিশনার শামীমুর রহমান, ডেপুটি কমিশনার অনুপম চাকমা, বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, সহকারী পরিচালনা (ট্রাফিক) আতিকুর রহমান, বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমানসহ কাস্টমস বন্দর ও ব্যবসায়ী সংগঠনের অন্যান্য কর্মকর্তারা।

অর্থসংবাদ/এসএ/২২:৪১/১১:২৫:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি