ক্যাটাগরি: অর্থনীতি

চ্যালেঞ্জে সরকারের ডিম-মুরগির দাম নিয়ন্ত্রণের উদ্যোগ

ডিম ও মুরগির দাম নির্ধারণ করে দেওয়ার পরও বাজারে পণ্য দুটি উচ্চমূল্যে বিক্রি হচ্ছে, যা সরকার নিয়ন্ত্রণ করতে পারছে না।

ফেনীসহ উত্তর-পূর্বাঞ্চলের ১২টি জেলার বন্যায় খামার ও পশুখাদ্য নষ্ট হওয়ায় উৎপাদন কমে সরবরাহ ঘাটতি তৈরি হয়েছে। এবং ফিড ও মুরগির বাচ্চার চড়া মূল্যের কারণেই পণ্য দুটির দামে অস্থিরতা।

প্রাণিসম্পদ অধিদপ্তর গত ১৫ আগস্ট প্রতিটি ডিমের দাম ১১.৮৭ টাকা এবং ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৮০ টাকা নির্ধারণ করে দিলেও খুচরা বিক্রেতা ও সুপারশপগুলোতে প্রতিটি ডিম সর্বোচ্চ ১৪.১৬ টাকা এবং ব্রয়লার মুরগি ১৮০-১৯০ টাকায় বিক্রি হচ্ছে।

এ পরিস্থিতি নিয়ে ডিম ও মুরগির উৎপাদনকারীদের দুই অংশের দুই ধরনের যুক্তি দিচ্ছে।

প্রান্তিক খামারিরা বলছেন, এই দাম বেঁধে দেওয়ায় খামারিদের লোকসান হচ্ছে, কারণ ফিড ও মুরগির বাচ্চার চড়া মূল্যের কারণে প্রান্তিক খামারিদের উৎপাদন খরচ আরও বেড়ে গেছে।

অন্যদিকে কর্পোরেট শ্রেণির উৎপাদনকারীরা বলছেন, বন্যায় অনেক খামারের মুরগি মরে যাওয়ার কারণে ডিম ও মুরগির সরবরাহে ঘাটতি তৈরি হয়েছে। এ কারণে দাম কমছে না। তবে ‘ফিডের দাম ঠিক আছে’ বলে উল্লেখ করেন তারা।

অবশ্য বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনসহ সরকারি কয়েকটি নিয়ন্ত্রক সংস্থা বলছে, ফিডের দাম নিয়ে আরও পর্যালোচনা করার জায়গা রয়েছে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য বলছে, পশুসম্পদ খাতে বন্যায় ৪৩৫.৩২ কোটি টাকার ক্ষতি হয়েছে, যেখানে খামারের অবকাঠামো, মুরগি ও মুরগির খাবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

অধিদপ্তরের প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন খামারের ২৫.৩৮ লাখের বেশি মুরগি মারা গেছে। তবে চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগে বন্যায় আক্রান্ত হওয়া মুরগির সংখ্যা ৪৬.৫১ লাখের বেশি।

উৎপাদনকারীরা বলছেন, এই লাখ লাখ মুরগি মারা যাওয়া এবং উৎপাদন বন্ধ হয়ে যাওয়ার কারণে ডিম ও মাংসের সরবরাহ চেইনে স্বাভাবিকভাবেই কিছুটা সরবরাহ কমেছে। তবে দেশে উৎপাদন এখনও চাহিদার চেয়ে বেশি।

বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি সুমন হাওলাদার বলেন, ‘বন্যার কারণে যদি ২০-২৫ লাখ ডিমের উৎপাদন কমও হয়, তাতেও সমস্যা নেই। কারণ, প্রতিদিন ৪ কোটি পিস চাহিদার বিপরীতে দেশে এর আগে সাড়ে ৪ কোটি পিস ডিমের উৎপাদন ছিল।’

কর্পোরেট উৎপাদনকারীদের সমালোচনা করে সুমন বলেন, তারা প্রান্তিক খামারিদের কাছে এক বস্তা (৫০ কেজি) ফিড বিক্রি করে ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৬০০ টাকায়; কিন্তু নিজেদের চুক্তিবব্দধ খামারির কাছে বিক্রি করে ২ হাজার ৭০০ টাকায়। একইভাবে দ্বিগুণ দামে বিক্রি করে মুরগির বাচ্চা। এ কারণে সরকার দাম বেঁধে দিয়ে কর্পোরেট উৎপাদনকারীদের বাড়তি লাভ করার সুযোগ করে দিয়েছে।

এদিকে কাজী ফার্মসের পরিচালক কাজী জাহিন হাসান বলেন, ‘মুরগি ও ডিমের দাম নির্ধারিত হয় চাহিদা ও সরবরাহের ভিত্তিতে। বন্যার কারণে সরবরাহ কমে যাওয়ায় বাজারদর বেড়েছে। ২০২৩ সালে বন্যার পরেও ডিমের দাম বেড়েছিল। তাই এ বছরও বন্যার পরে একই প্রভাব দেখা স্বাভাবিক।’

তিনি আরও বলেন, কাজী ফার্মস এখনও কৃষি বিপণন অধিদপ্তরের বেঁধে দেওয়া পাইকারি দরে ডিম বিক্রি করছে এবং সরকার-ঘোষিত মূল্যের চেয়ে কম দামে ব্রয়লার মুরগি বিক্রি করছে।

কর্পোরেট খামারিদের সংবাদ মাধ্যমে প্রাকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, সরকারিভাবে ৪০০ কোটি টাকা ক্ষতির কথা বলা হলেও এটা আসলে ১ হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে। কুমিল্লা, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর, হবিগঞ্জ ও মৌলভীবাজারের প্রায় ৮০ শতাংশ খামারি আক্রান্ত হয়েছেম এ বন্যায়। আর আক্রান্ত খামারের সংখ্যা প্রায় ১৫ হাজার।

এদিকে গত ১ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে পোল্ট্রি খাতের সব স্টেকহোল্ডারদের নিয়ে একটি সভা হয়। ওই সভার কার্যবিবরনী থেকে জানা গেছে, সভাটি করা হয়েছিল বন্যার কারণে ডিম, মুরগি ও ফিডের বাজার, উৎপাদন ও সরবরাহ পর্যায়ে যেসব চ্যালেঞ্জ দেখা দিতে পারে, সে বিষয়ে সবার মতামত নেওয়ার জন্য।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ রেয়াজুল হক বলেন, ডিম উৎপাদনে ঘাটতি নেই, তবে বাজার অস্থিতিশীল রয়েছে। তিনি অবশ্য এ সময় প্রতিদিন ৬.৩০ কোটি পিস ডিমের উৎপাদনের সম্ভাব্য বাস্তবতাবিবর্জিত তথ্যও উপস্থাপন করেন।

তবে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান বলেন, খামারি থেকে ভোক্তা পর্যায়েই ডিমের দামে ৩-৪ টাকার পর্থ্যক্য হয়। এই ইস্যুতে সবাই মিলে কাজ করলে ডিমের দাম সহনীয় পর্যায়ে আনা সম্ভব হবে।

ঢাকার বিভিন্ন আড়তের ডিমের পাইকারী ব্যবসায়ীরা বলেন, বৃহৎ কর্পোরেট গ্রুপগুলো ডিলারদের চাহিদার চেয়ে কম পরিমাণে ডিম সরবরাহ করে। এ কারণে বাজারে ডিমের দাম বাড়ে।

একইসঙ্গে পোল্ট্রি অ্যাসোসিয়েশনের সভাপতি ফিড ও মুরগির বাচ্চার বাড়তি দামের বিষয়ে অভিযোগ তুললে কাজী ফার্মস লিমিটেডের পরিচালক জাহিন হাসান বলেন, ডলারের মূল্যবৃদ্ধিতে ফিডের দাম বেড়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ও ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের চেয়ারম্যান ডিমের মূল্য কমানো এবং স্থিতিশীল রাখতে ফিডের মূল্য বিবেচনায় আনার অনার অনুরোধ জানান।

শেয়ার করুন:-
শেয়ার