ক্যাটাগরি: রাজনীতি

কোটা আন্দোলনে নারীদের উপর হামলাকারীদের খোঁজে সমন্বয়করা

জুলাই বিপ্লবে নারীদের ওপর হামলাকারীদের খুঁজে বের করতে নতুন বার্তা দিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। ১৫ এবং ১৬ জুলাই কোটা সংস্কারের এক দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলা করেছিল ছাত্রলীগ। সে সময়ের হামলাকারীদের খুঁজতে নতুন পদক্ষেপ নেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) হামলায় প্রতিবাদ ও হামলাকারীদের খুঁজে বের করতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ সংক্রান্ত নতুন পোস্ট করেন সমন্বয়করা।

ইতোমধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ এ সংক্রান্ত নতুন পোস্ট করেন তার ফেসবুক ওয়ালে। তার ঠিক ঘণ্টাখানেক পর অন্যতম আরেক সমন্বয়ক আব্দুল কাদেরও হামলাকারীদের খুঁজে বের করতে নতুন পোস্ট দেন।

ফেসবুক পোস্টে আব্দুল কাদের লিখেছেন, শুক্র-শনি দুই দিন, নারীর উপর হামলাকারীদের সন্ধান দিন।

পোস্টটির কমেন্টে গিয়ে তিনি আরও লেখেন, শিগগিরই আইনি পদক্ষেপ নেওয়া হবে, আপনারা তথ্য দিয়ে সহযোগিতা করুন।

এদিকে, ফেসবুক পোস্টে হ্যাশট্যাগ ব্যবহার করে হাসনাত আব্দুল্লাহ লিখেছেন, শুক্র-শনি দুই দিন নারীদের উপর হামলাকারীদের সন্ধান দিন।

পোস্টটির কমেন্টে গিয়ে তিনি আরও লেখেন, জুলাই বিপ্লবে নারীদের উপর হামলার বিভিন্ন ঘটনা বা ছবি শেয়ার করুন আজকে। এই হ্যাশট্যাগ ও জনসংযোগ কর্মসূচি দেশব্যাপী ছড়িয়ে দিয়ে নারীদের উপর হওয়া জুলুমের প্রতিবাদ গড়ে তুলতে সহায়তা করুন।

তাদের এ ধরনের উদ্যোগকে অনেকেই প্রশংসা করছেন। অনেকে মন্তব্য করছেন- এ কাজ আরও আগে থেকে শুরু করার দরকার ছিল।

এদিকে, ১৫ জুলাই কোটা সংস্কার আন্দোলনের বিক্ষোভ সমাবেশে হামলা করেছিল ছাত্রলীগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনের সামনে ছাত্রলীগের হামলায় অন্তত ৫০ আন্দোলনকারী শিক্ষার্থী আহত হয়েছেন। আহতের সংখ্যা আরও বেশি হতে পারে বলে আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার