ক্যাটাগরি: খেলাধুলা

কানপুরে লজ্জার রেকর্ড গড়লেন জাকির!

কানপুরে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হয়েছে ভারত ও বাংলাদেশ। টস হেরে ব্যাটিংয়ে ভালোই শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। তবে ইনিংসের নবম ওভারে আকাশ দীপের বলে ক্যাচ আউট হয়ে ফেরেন টাইগার ওপেনার জাকির হাসান। ২৪ বল খেলে কোনো রান করতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান। তাতেই লজ্জার রেকর্ড গড়েন তিনি।

বাংলাদেশের হয়ে টেস্টে সর্বোচ্চ বল খেলে শূন্য রানে আউট হওয়ার তালিকায় চতুর্থ জাকির হাসান। যা দেশের কোন ওপেনারের জন্য এই প্রথম। এর আগে ২০০২ সালে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ ৪১ বল খেলে শূন্য রানে আউট হন বাংলাদেশের সাবেক পেসার মনজুরুল ইসলাম। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে ২৯ বল খেলে শূন্য রানে আউট হন রাজিন সালেহ। পরের বছর ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৫ বল খেলে শূন্য রানে আউট হন আফতাব আহমেদ। এরপর জাকিরের ২৪ বলে শূন্য রানে আউট হওয়া।

বিশ্ব ক্রিকেটে টেস্টে সবচেয়ে বেশি বল খেলে শূন্য রানে আউট হওয়ার রেকর্ড নিউজিল্যান্ডের জিওফ অ্যালটের। ১৯৯৯ সালে অকল্যান্ডে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৭৭ বল খেলে শূন্য রানে আউট হন সাবেক এই বাঁহাতি পেসার।

এদিকে বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে টস অনুষ্ঠিত হয় নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর। আর ম্যাচও শুরু হয়েছে এক ঘণ্টা পর।

প্রথম টেস্ট হারের পর যে দ্বিতীয় টেস্টে বাংলাদেশের একাদশে পরিবর্তন আসবে তা অনুমেয়ই ছিল। কানপুর টেস্টে দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। দুই পেসার নাহিদ রানা ও তাসকিন আহমেদের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ।

প্রথম সেশন শেষে বাংলাদেশ দুই উইকেটের বিনিময়ে তুলেছে ৭৪ রান। মুমিনুল ১৭ ও নাজমুল ২৮ রানে অপরাজিত।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার