ব্যাগ ও জুতা রপ্তানিতে আরও ৪ শতাংশ ভর্তুকি

সিনথেটিক ও ফেব্রিকসের মিশ্রণে তৈরি জুতা এবং ব্যাগ রপ্তানির বিপরীতে বাড়তি ভর্তুকির ঘোষণা দিয়েছে সরকার। রপ্তানির নতুন বাজার তৈরি ও সম্প্রসারণে এ খাতে বাড়তি চার শতাংশ হারে ভর্তুকি দেওয়া হবে। বর্তমানে এ খাতের রপ্তানিকারকরা ১৫ শতাংশ নগদ প্রণোদনা পেয়ে আসছেন। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সিনথেটিক ও ফেব্রিকসের জুতা ও ব্যাগ রপ্তানিতে শুল্ক বন্ড, ডিউটি ড্র-ব্যাক সুবিধার বিকল্প হিসেবে ১৫ শতাংশ হারে নগদ প্রণোদনার সুবিধাটি অব্যাহত থাকবে। কিন্তু পণ্যের নতুন রপ্তানি বাজার ধরতে ও সম্প্রসারণে পণ্য তৈরিতে ব্যবহৃত উপকরণ সংগ্রহে শুল্ক বন্ড, ডিউটি ড্র-ব্যাক সুবিধা গ্রহণ করা হলে চার শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হবে।

অর্থাৎ পণ্যের নতুন বাজার তৈরি বা সম্প্রসারণের ক্ষেত্রে ব্যবসায়ীরা এই ভর্তুকি পাবেন। এ-সংক্রান্ত প্রজ্ঞাপন বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকে পাঠানো হয়েছে।

গত অর্থবছরে সরকার ৩৫টি পণ্যের বিপরীতে নগদ প্রণোদনা দিয়েছিল। চলতি অর্থবছরে এই সংখ্যা ৩৭-এ উন্নীত করেছে।

প্রসঙ্গত, রপ্তানিতে উৎসাহ বৃদ্ধিতে সরকার প্রতিনিয়ত বিভিন্ন সুবিধা দিয়ে আসছে ব্যবসায়ীদের। এবার সিনথেটিক ও ফেব্রিকসের মিশ্রণে তৈরি জুতা-ব্যাগ রপ্তানিতে অতিরিক্ত চার শতাংশ ভর্তুকি দিল। ফলে এ খাতের ব্যবসায়ীরা রপ্তানি পণ্য মূল্যের বিপরীতে মোট ১৯ শতাংশ হারে প্রণোদনা পাবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ