ক্যাটাগরি: ব্যাংক

আর্থিক প্রতিষ্ঠানের জন্যও কমিশন গঠন করবে কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংক খাতের পর এবার নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের জন্যও কমিশন গঠন করবে কেন্দ্রীয় ব্যাংক। আজ বুধবার দুপুরে গভর্নর ড. আহসান এইচ মনসুরের সাথে বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান গোলাম সারওয়ার ভূঁইয়া।

তিনি বলেন, আর্থিক প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা খেলাপি ঋণ আদায়ের বিষয়ে বেশি শুরুত্ব দেয়া হয়েছে আজকের বৈঠকে।

গোলাম সারওয়ার ভূঁইয়া বলেন, বিশ্বব্যাংকের সহযোগিতায় পাচারকৃত টাকা উদ্ধার এবং পাচারকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতেও গভর্নরের কাছে দাবী জানিয়েছেন তারা।

এনপিএল আদায় যেন সহজ হয় সে বিষয়টিও গভর্নরের কাছে উল্লেখ করেছেন বলেন জানান গোলাম সারওয়ার। তিনি বলেন, এটা বাস্তবায়ন হলে তাদের তারল্য সংকট কেটে যাবে।

গত ১১ সেপ্টেম্বর ব্যাংক খাত সংস্কারের লক্ষ্যে একটি টাস্কফোর্স গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এতে আর্থিক খাত বিষয়ে অভিজ্ঞ ছয়জনকে সদস্য করা হয়েছে। টাস্কফোর্সের সমন্বয়ক হিসেবে থাকবেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। ব্যাংক খাত সংস্কারে নানা পদক্ষেপ গ্রহণের পাশাপাশি শ্বেতপত্র প্রকাশ করবে এই টাস্কফোর্স।

ব্যাংক খাত সংস্কারের টাস্কফোর্সের ছয় সদস্য হয়েছেন প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়সংক্রান্ত বিশেষ দূত লুৎফে সিদ্দিকী, সাবেক ডেপুটি গভর্নর মুহাম্মদ এ (রুমি) আলী, ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান মেহরিয়ার এম হাসান, বিশ্বব্যাংক ঢাকা কার্যালয়ের সাবেক প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন, জেডএনআরএফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সায়েন্সের উপাচার্য এম জুবায়দুর রহমান ও হিসাববিদ কোম্পানি হুদা ভাসি চৌধুরীর অংশীদার সাব্বির আহমেদ।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার