শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে ৬ ফল

শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে ৬ ফল
শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা কমে যায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন ‘সি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ডায়াবেটিসসহ হার্ট ও ত্বক ভাল রাখতেও সাহায্য করে। বিশেষ করে মহামরী করোনা ভাইরাস প্রতিরোধেও ভিটামিন সি খুবই কার্যকরি ভূমিকা পালন করে থাকে। তাই আমাদের নিত্যদিনের ডায়েটে ভিটামিন সি অন্তর্ভুক্ত করা অত্যন্ত প্রয়োজন। এবার আসুন জেনে নেয়া যাক ভিটামিন সি সমৃদ্ধ ৬ টি ফল সম্পর্কে।

বেদানা:

লাল রঙের এই ফলটি আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। এটি ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এবং আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে সহায়তা করে।

আঙুর:

আঙুর খেতে আমরা প্রত্যেকেই পছন্দ করি। এতে প্রচুর পরিমাণ পুষ্টি রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সহায়তা করে।

স্ট্রবেরি:

স্ট্রবেরি ভিটামিন, ফাইবার, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। এতে জিরো কোলেস্টেরল ও ফ্যাট রয়েছে। তাই সুস্থ থাকতে স্ট্রবেরি খান।

পেয়ারা:

পেয়ারা স্বাস্থ্যের জন্য খুবই উপকারি একটি ফল। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়তা করে।

কমলালেবু:

কমলালেবু শীতকালীন একটি ফল। এটি খেতে যেমন সুস্বাদু। এতে রয়েছে প্রচুর পুষ্টিকর উপাদান। এতে থাকা ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

আমলকি:

ভিটামিন সি এর অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে আমলকি। এতে থাকা এন্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

এমএইচ/

আর্কাইভ থেকে

আরও পড়ুন

কাজে লাগান পুরনো টুথব্রাশ
খরচ কমাতে বছরের শুরু থেকেই করুন এই ৫ অভ্যাস
শীতে যে ৪ খাবার বাদ দেবেন না
উৎসবে বাজি-পটকা কতটা ক্ষতিকর?
শীতে কোন সময় গোসল করলে শরীর থাকবে সুস্থ?
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
কাঠবাদামের তেল কতটা উপকারী?
সপ্তাহে ১ দিন শ্যাম্পু করলেই দূর হবে খুশকি
সর্দি-কাশি দূর করার ঘরোয়া উপায়
জাল নোট চেনার সাত উপায়