ঐক্যবদ্ধভাবে মহামারী প্রতিরোধের প্রতিশ্রুতি জি২০ সম্মেলনে

ঐক্যবদ্ধভাবে মহামারী প্রতিরোধের প্রতিশ্রুতি জি২০ সম্মেলনে
করোনা মহামারীর প্রাদুর্ভাব থেকে উদ্ধারের লক্ষ্যে একযোগে চেষ্টা করছে গোটা পৃথিবী। সেই ঐক্যবদ্ধ উদ্যোগের ওপর জোর দিয়েই গত শনিবার শুরু হয় জি২০ শীর্ষ সম্মেলন। দুই দিনব্যাপী অনুষ্ঠিত সেই সম্মেলন শেষ হয়েছে রোববার।

ভার্চুয়াল এ সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন সৌদি বাদশা সালমান বিন আবদুল-আজিজ আল সৌদ। তিনি মহামারী প্রতিরোধে জি২০ দেশগুলোর ২১ বিলিয়ন ডলার এবং বৈশ্বিক অর্থনীতিকে চাঙ্গা করার জন্য ১১ ট্রিলিয়ন ডলার বিনিয়োগের উদ্যোগকে সাধুবাদ জানান।

সালমান বিন আবদুল-আজিজ আল সৌদ বিশ্বনেতাদের আবেদন জানান ভ্যাকসিন এবং চিকিৎসা দেয়ার ক্ষেত্রে সুযোগ-সুবিধাগুলো আরো বিস্তৃত করতে। পাশাপাশি করোনার প্রভাবে অর্থনৈতিকভাবে ভেঙে পড়া দেশগুলোর দিকেও দৃষ্টি দেয়ার আহ্বান জানান তিনি।

সৌদি বাদশা বলেন, আমাদের দায়িত্ব হচ্ছে এই সম্মেলনের মধ্য দিয়ে একযোগে চ্যালেঞ্জ মোকাবেলা করা এবং আমাদের সংকট প্রশমনের নীতি গ্রহণের মাধ্যমে মানুষদের আশা ও আকাঙ্ক্ষার শক্তিশালী একটা বার্তা দেয়া।

করোনা মহামারি সামনে রেখে মূল সম্মেলনের পাশাপাশি বিশ্বনেতারা ‘মহামারীর প্রস্তুতি ও প্রতিক্রিয়া’ নামে আলাদা বৈঠকও করেছেন। সে সময় অন্য নেতারাও মহামারীর প্রভাব মোকাবেলায় কিং সালমানের বক্তব্যের পুনরাবৃত্তি করেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেন, করোনার একমাত্র কার্যকর প্রতিক্রিয়া হতে পারে সংহতির ভিত্তিতে একটি সমন্বিত ও বৈশ্বিক উদ্যোগ। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেন, করোনা হচ্ছে একটি বৈশ্বিক চ্যালেঞ্জ, যা কেবল বৈশ্বিক প্রচেষ্টা দ্বারা জয় করা সম্ভব। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি চার্লস মিকেল বলেন, করোনা আমাদের অনেককে বিস্মিত করেছে। কিন্তু এটা বিশ্বের প্রথম বৈশ্বিক মহামারী নয়। দুঃখজনকভাবে, এটি শেষও নয়। সামনের দিকে তাকিয়ে বিশ্বকে আরো ভালোভাবে প্রস্তুতি নিতে হবে।

এ নিয়ে একই বছর দ্বিতীয়বারের মতো মহামারী নিয়ে আলোচনা করার জন্য জি২০ নেতারা ভার্চুয়ালি মিলিত হলেন। দি অ্যাসোসিয়েটস প্রেসের (এপি) রিপোর্ট অনুসারে, এর আগে মার্চে মহামারীর শুরুতে জরুরি বৈঠকে মিলিত হয়েছিলেন বিশ্বনেতারা।

অর্থসংবাদ/ এমএস/ ১৬: ১১/ ১১: ২৪: ২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া