ক্যাটাগরি: আন্তর্জাতিক

তাইওয়ানে ৫.৩ মাত্রার ভূমিকম্পের আঘাত

তাইওয়ানের পূর্ব উপকূলীয় হুয়ালিয়েন কাউন্টিতে ৫ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পে রাজধানী তাইপেও কেঁপে উঠেছে। তবে শনিবারের ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি।

তাইওয়ানের আবহাওয়া প্রশাসনের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে স্বল্প জনবসতিপূর্ণ হুয়ালিয়েন কাউন্টি। ওই এলাকায় তাৎক্ষণিকভাবে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

তাইওয়ানের আবহাওয়া প্রশাসন বলেছে, হুয়ালিয়েন কাউন্টিতে আঘাত হানা ভূমিকম্পে রাজধানী তাইপেও কেঁপে উঠেছে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে।

দু’টি টেকটোনিক প্লেটের সংযোগস্থলের কাছে অবস্থিত তাইওয়ান অত্যন্ত ভূমিকম্প প্রবণ। যে কারণে এই মাত্রার কিছু ভূমিকম্প সেখানে প্রাণঘাতী হয়ে উঠতে পারে। যদিও ভূমিকম্পের গভীরতা এবং আঘাত হানার স্থানের ওপর এর ভয়াবহতা নির্ভর করে।

এর আগে, গত বছরের এপ্রিলে তাইওয়ানের পূর্ব উপকূলে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বড় ওই ভূমিকম্পে স্বায়ত্বশাসিত দ্বীপভূখণ্ডে ৯ শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। এই ভূমিকম্পের পর সেখানে হাজার হাজার আফটারশক অনুভূত হয়।

এর আগে, ২০১৬ সালে দক্ষিণ তাইওয়ানে শক্তিশালী এক ভূমিকম্পে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে। তারও আগে ১৯৯৯ সালে এই দ্বীপ ভূখণ্ডে ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ২ হাজারের বেশি মানুষ মারা যান।

শেয়ার করুন:-
শেয়ার