কাঠামোগত উন্নয়ন হলেও বাড়েনি শিক্ষারগুণগত মান : ইউজিসি চেয়ারম্যান

কাঠামোগত উন্নয়ন হলেও বাড়েনি শিক্ষারগুণগত মান : ইউজিসি চেয়ারম্যান
বর্তমানে বিশ্ববিদ্যালয়গুলোতে অবকাঠামোগত উন্নয়ন হলেও বাড়েনি শিক্ষারগুণগত মান। অনেক বিশ্ববিদ্যালয়ে এসি রুম, প্রজেক্টরের মাধ্যমে ক্লাস নেয়া হয়। কিন্তু শিক্ষার্থীদের গুণগত মান বাড়ছে না। আমাদের এখন কোয়ালিটির উপরে ফোকাস দিতে হবে। মানসম্পন্ন শিক্ষার জন্য ব্যাসিক নলেজের পাশাপাশি দক্ষতা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

ইউজিসি চেয়ারম্যান বলেন, মানসম্পন্ন শিক্ষার জন্য বেসিক নলেজের পাশাপাশি দক্ষতা বাড়াতে হবে। যোগাযোগের জন্য ভাষা ও প্রযুক্তিগত দক্ষতা বাড়াতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা স্নাতক ডিগ্রি শেষ করার পর চাকরিতে সমস্যার সম্মুখীন হবে। আমাদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ও অবস্থার পরিবর্তন করে এগিয়ে যেতে হবে। ফলে শিক্ষা কারিকুলাম রি-ডিজাইন করে শিক্ষার্থীদের চাকরির সুযোগ করে দিতে হবে।

রোববার (২২ নভেম্বর) রাতে ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এসব কথা বলেন।

ইবি উপাচার্য অধ্যাপক শেখ আব্দুস সালামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ। বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি ড. মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন ৪২তম ইসলামী বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপ-কমিটির আহবায়ক অধ্যাপক ড. আহসান-উল-আম্বিয়া। এছাড়া কর্মচারী সমিতির সভাপতি আব্রাহাম লিংকন, সহায়ক কর্মচারী সমিতির সভাপতি আতিয়ার রহমান বক্তব্য দেন।
অর্থসংবাদ/এ এইচ আর ১০:৩০/ ১১:২৪:২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি