ক্যাটাগরি: পুঁজিবাজার

এসকে ট্রিমসের ব্যাংক হিসাব সচল করার নির্দেশ

ছেলের ছাগল-কাণ্ডে দেশজুড়ে আলোচনায় আসা সাবেক এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের পারিবারিক মালিকাধীন শেয়ারবাজারে তালিকাভুক্ত এসকে ট্রিমসের ব্যাংক হিসাব সচল করার নির্দেশ দেওয়া হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, কোম্পানিটির ব্যাংক হিসাব জব্দ নিয়ে মেট্রোপলিটন দায়রা জজ আদালতের নির্দেশের ইস্যুতে গতকাল রায় দিয়েছেন হাইকোর্ট বিভাগ। এতে কোম্পানিটির ব্যাংক হিসাব সচল করার আদেশ দেওয়া হয়। আগামী ২০ অক্টোবর পর্যন্ত এসকে ট্রিমসের ব্যাংক হিসাব সচল থাকবে।

এর আগে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট (বিএফআইইউ) ও মহানগর দায়রা জজ আদালতের নির্দেশে গত ২৫ জুন থেকে কোম্পানিটির সব ব্যাংক হিসাব বন্ধ করা হয়। এ কারণে রপ্তানিমুখী কারখানাটি বিদেশ থেকে কোনো কাঁচামালও আমদানি করতে পারছে না। ফলে কারখানায় বেশ কিছুদিন ধরে কোনো ধরনের কাজ নেই। কারখানা সচল রাখার মতো অর্থায়নেরও কোনো ব্যবস্থা নেই। এ অবস্থায় কারখানা বন্ধ ঘোষণার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ।

কোম্পানি সূত্রে জানা যায়, কোম্পানিটিতে মতিউর, তার স্ত্রী ও পুত্র-সন্তান কেউই সরাসরি পরিচালনা পর্ষদের সাথে জড়িত নয়। তবে তাদের প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতার মাধ্যমে এসকে ট্রিমসের ৩০ শতাংশের বেশি শেয়ার ধারণ করেছে মতিউর রহমানের পরিবারের সদস্যরা। এর মধ্যে সর্বোচ্চ প্রায় ১৫ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ভাই এম এ কাউয়ুম হাওলাদারের হাতে, তিনি কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক। আর ১১ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ছেলেমেয়ের মালিকানাধীন কোম্পানি গ্লোবাল ম্যাক্স প্যাকেজিং ইন্ডাস্ট্রিজের হাতে। আর প্রায় ৩ শতাংশ শেয়ার রয়েছে মতিউর রহমানের ছেলেমেয়ে ও স্ত্রীর মালিকানাধীন কোম্পানি গ্লোবাল শুজ–এর নামে। আর বাকি প্রায় ৬৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার