ক্যাটাগরি: স্বাস্থ্য

চট্টগ্রাম এভারকেয়ারে প্রথমবারের মতো ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড চালু

বন্দরনগরীর সর্ববৃহৎ হাসপাতাল, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম হৃদরোগের আধুনিক চিকিৎসার অংশ হিসেবে অত্যাধুনিক প্রযুক্তি ইন্ট্রাভাসকুলার আল্ট্রাসাউন্ড (আইভিইউএস) সেবা চালু করেছে। এই উন্নত ডায়াগনস্টিক সরঞ্জামটি রক্তনালীগুলোর ভিতর থেকে উচ্চ-রেজুলিউশনের ইমেজিং সরবরাহ করে করোনারি ধমনী রোগে আক্রান্ত রোগীদের আরও সঠিক রোগ নির্ণয় ও চিকিৎসার সিদ্ধান্ত নিতে সহায়তা করে।

আইভিইউএস-এ একটি ক্ষুদ্র আল্ট্রাসাউন্ড প্রোবকে ক্যাথেটারের ভিতর দিয়ে প্রবেশ করানো হয় যা ধমনীর দেয়াল, প্লাক জমা ও রক্ত প্রবাহের রিয়েল-টাইম ছবি প্রদান করে। এই বিস্তারিত দৃশ্যায়ন প্রচলিত অ্যানজিওগ্রাফির চেয়েও উন্নত। যার ফলে অ্যানজিওপ্লাস্টি পদ্ধতির সময় ব্লকেজের তীব্রতা ও স্টেন্ট স্থাপনের সর্বোত্তম অবস্থান সম্পর্কে আরও সঠিক মূল্যায়ন সম্ভব হয়।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামমের ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিভাগের সিনিয়র কনসালট্যান্ট ও বিভাগীয় সমন্বয়কারী অধ্যাপক ডা. শেখ মো. হাসান মামুন বলেন, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রামে আইভিইউএস সেবা চালু করা আমাদের বিশ্বমানের কার্ডিয়াক কেয়ার প্রদানের প্রতিশ্রুতির একটি মাইলফলক। এই প্রযুক্তির সাহায্যে, আমাদের হৃদরোগ বিশেষজ্ঞরা আরও তথ্যপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন। ফলে রোগীর ফলাফল আরও উন্নত হবে এবং একইসাথে জটিলতা কম হবে বলে আমি আশা করি।

আইভিইউএস রোগীদের জন্য উল্লেখযোগ্য সুবিধা নিয়ে এসেছে। এটি আরও ভালো চিত্র সরবরাহ করে চিকিৎসকদের সঠিক রোগ নির্ণয় করতে ও ব্যক্তিগত চিকিত্সা পরিকল্পনা তৈরি করতে সহায়তা করে। এটি রোগীর নির্দিষ্ট অবস্থার উপর ভিত্তি করে আরও ভাল যত্নের দিকে পরিচালিত করে। আইভিইউএস স্টেন্ট স্থাপনে আরও সুনির্দিষ্টভাবে সহায়তা করে, স্টেন্ট ব্লকেজ হওয়ার মতো জটিলতার ঝুঁকি হ্রাস করে। এছাড়াও, রিয়েল-টাইম ইমেজিংয়ের সাহায্যে চিকিৎসকরা প্রক্রিয়া চলাকালীন সমস্যাগুলি চিহ্নিত করতে ও সমাধান করাসহ রোগীর সুরক্ষা উন্নত করতে পারেন।

চট্টগ্রামের এভারকেয়ার হসপিটালে আইভিইউএস’র প্রবর্তন চিকিৎসা সেবার প্রতি হাসপাতালের প্রতিশ্রুতির অংশ এবং এই অঞ্চল জুড়ে রোগীদের সর্বোচ্চ মানের সেবা প্রদানের প্রচেষ্টাকেই তুলে ধরে।

উল্লেখ্য, এভারকেয়ার চট্টগ্রাম, বন্দরনগরীর সর্বপ্রথম ৪৭০ শয্যাবিশিষ্ট মাল্টি-ডিসিপ্লিনারী সুপার-স্পেশিয়ালিটি টারশিয়ারি কেয়ার হসপিটাল। এখানে আছে ২৪/৭ জরুরী বিভাগ, সর্বাধুনিক আইসিইউ সেবা এবং ২৭টি বিশেষ ও উপ-বিশেষ বিভাগ, যা গোটা অঞ্চলের ধারণক্ষমতার শূন্যস্থান পূরণে সক্ষম। প্রায় ৪ লক্ষ ৯২ হাজার বর্গফুট আয়তনের উপর নির্মিত এই হসপিটালের সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ মেডিকেল সেবা ও পাঁচ শতাধিকেরও বেশি মেডিকেল প্রোফেশনাল চট্টগ্রামের সকল স্তরের রোগীদের সর্বোচ্চ মানের সেবা নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ।

শেয়ার করুন:-
শেয়ার