ক্যাটাগরি: পুঁজিবাজার

ধানমন্ডি সিকিউরিটেজের শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত বিএসইসির

পুঁজিবাজারের মধ্যস্ততাকারি প্রতিষ্ঠান ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেডের ওপর আরোপিত শাস্তি প্রত্যাহার করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কনসোলিডেটেড কাস্টমারস অ্যাকাউন্টের ঘাটতি পূরণ করায় এবং ভবিষ্যতে সিকিউরিটিজ আইন ভঙ্গ করবে না মর্মে অঙ্গীকার নামা প্রদান করায় শাস্তি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে ৯২১ তম কমিশন সভা অনুষ্ঠিত হয়েছে। সভা শেষে বিএসইসির পরিচালক ও মূখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কনসোলিডেটেড কাস্টমারস অ্যাকাউন্টের ঘাটতি পূরণের জন্য ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেডের সময় বৃদ্ধির আবেদন নামঞ্জুর করে বিএসইসি। একইসঙ্গে ২০২২ সালের ২২ মার্চ ইস্যুকৃত কমিশনের নির্দেশনা নং- বিএসইসি/এসআরআই/সিসিএ/ডিএসই/২০২১/২১২ এ উল্লেখিত সকল শর্ত পুনরায় আরোপ করা হয়।

এছাড়াও, প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক বা সিইওর সকল ব্যাংক হিসাবের উত্তোলন বন্ধ করার জন্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটকে (বিএফআইইউ)পত্র প্রেরণ এবং উক্ত ব্যক্তিবর্গের সকল বিও হিসাব অবরুদ্ধকরণের জন্য সেন্ট্রাল ডিপজিটরী বাংলাদেশ লিমিটেডকে নির্দেশনা প্রদান করে বিএসইসি। আলোচ্য স্টক ব্রোকার কোম্পানির পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ, ব্যবস্থাপনা পরিচালক/সিইওর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা প্রদানের জন্য পুলিশের বিশেষ শাখা বরাবর অনুরোধ পত্র প্রেরণ করে নিয়ন্ত্রক সংস্থাটি।

তবে কনসোলিডেটেড কাস্টমারস অ্যাকাউন্টের ঘাটতি পূরণ করায় এবং ভবিষ্যতে সিকিউরিটিজ আইন ভঙ্গ করবে না মর্মে অঙ্গীকার নামা প্রদান করায় প্রতিষ্ঠান্টির শাস্তি প্রত্যাহার করবে বিএসইসি।

অন্যদিকে, গত ২১ আগস্ট, ২০২৪ তারিখে ধানমন্ডি সিকিউরিটিজ লিমিটেডের ঘাটতি ছিলো ৭ কোটি ৭৪ লাখ ০৮ হাজার ৭২ টাকা। তবে গত ১৫ সেপ্টেম্বর ডিএসইর মনিটরিং এবং কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট পরিদর্শনের দেখা যায় কনসোলিডেটেড কাস্টমারস অ্যাকাউন্টের ঘাটতি পূরণ করেছে প্রতিষ্ঠানটি।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার