ক্যাটাগরি: জাতীয়

তাপ শোষণে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই: রিজওয়ানা

আমরা এমন এক নগরীতে বাস করি, যে নগরীর বেশিরভাগ বাসাতেই প্রায় বাগান নেই। ঢাকা এখন বাগানহীন একটা শহর। বনায়ন, তাপ শোষণ, সবুজায়নে বাগান ও বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

বুধবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে আগারগাঁও বন অধিদপ্তরে বন অধিদপ্তর ও বন, পরিবেশ ও জলবায়ু মন্ত্রানালয় এর উদ্যোগে ‘বৃক্ষ দিয়ে সাজাই দেশ, সমৃদ্ধ করি বাংলাদেশ’ শীর্ষক জাতীয় বৃক্ষমেলা-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পরিবেশ উপদেষ্টা বলেন, মানুষের মধ্যে সবুজের আগ্রহ কে জিয়িয়ে রাখতে। আগ্রহ বাড়িয়ে রেখে ও ছড়িয়ে দিতে বন বিভাগ এ বৃক্ষমেলার আয়োজন করে। এ আয়োজনে নগরবাসীর মধ্যেও বৃক্ষমেলায় যাওয়ার আমেজ থাকে।

বেশিরভাগ মানুষ বাগান বিহীন শহরে থাকি আমরা। তবে এখন আবার অনেকে ছাদ বাগানে আগ্রহী। কারণ প্রকৃতির সাথে মানুষের সম্পর্ক ছিন্ন করে দেয়া যায় না। বিশেষ করে বাংলাদেশের মানুষের।

রিজওয়ানা হাসান আরও বলেন, বনায়ন, তাপ শোষণ, সবুজায়নে বাগান ও বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। আমরা করোনার সময় গৃহবন্দী ছিলাম, অনেক পাখি আমাদের চারপাশে বাগানে বা বারান্দায় দেখতে পাচ্ছিলাম। শব্দ দূষণ কম থাকায় তারা বাসাগুলোতে আসছিলো।

বৃক্ষ মেলার আয়োজন প্রকৃতির সাথে মানুষের বন্ধন সুদৃঢ় করবে আশাবাদ ব্যক্ত করে তিনি বৃক্ষমেলা উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগীতায় অংশগ্রহণকারীদের সাধুবাদ জানান। একই সঙ্গে বন বিভাগকে আন্তরিকতাকে ধারণ করে নীতি ও কর্মকাণ্ড পরিচালনা করার আহ্বান জানান।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার