ক্যাটাগরি: অর্থনীতি

মেয়াদোত্তীর্ণ বিদেশি দায় ৬ মাসের মধ্যেই পরিশোধ হবে: গভর্নর

মেয়াদোত্তীর্ণ বিদেশি আমদানি দায় আগামী ৫-৬ মাসের মধ্যে পরিশোধ করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুর। গতকাল মঙ্গলবার বিকেলে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বিদেশি করেসপন্ডেন্ট ব্যাংকগুলোর প্রতিনিধিদের সঙ্গে এক ভার্চ্যুয়াল সভায় তিনি এ কথা বলেন।

সভা শেষে এ নিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র হুসনে আরা শিখা।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সাংবাদিকদের বলেন, সরকার ও সরকারি ব্যাংকের কাছে বিদেশি ব্যাংকগুলোর যে পাওনা রয়েছে, তা কীভাবে শোধ করা হবে বিদেশি করেসপন্ডেন্ট ব্যাংকগুলো গভর্নরের কাছে জানতে চায়। তখন গভর্নর বলেন, ইতিমধ্যে ৮০ কোটি ডলার পরিশোধ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক আন্তব্যাংক বাজার থেকে ডলার সংগ্রহ করছে। সেই ডলার সরকারি ব্যাংকগুলোকে সরবরাহ করা হচ্ছে। সরকারি ব্যাংক এসব ডলারের মাধ্যমে বকেয়া পরিশোধ করছে। আগামী পাঁচ থেকে ছয় মাসের মধ্যে সব মেয়াদোত্তীর্ণ বিদেশি দায় পরিশোধ হয়ে যাবে।

এ সময় গভর্নর বলেন, ব্যাংকের সঙ্গে গ্রাহকের যে সম্পর্ক তা গভীর। এটা এক বা দুই মাসের সম্পর্ক নয়। সাম্প্রতিক সময়ে সরকার ও বাংলাদেশ ব্যাংক কিছুটা সমস্যায় পড়েছে। কিন্তু অতীতেও দেশের খেলাপি হওয়ার রেকর্ড নেই। বর্তমানেও আমরা মনে করছি যে মেয়াদোত্তীর্ণ দায় রয়েছে, তা পরিশোধ করতে পারব।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার