আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা

আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন বিদেশিরা
বিদেশি বিনিয়োগকারীরা এখন থেকে সংযুক্ত আরব আমিরাতে ব্যবসার শতভাগ মালিক হতে পারবেন। স্থানীয় কোনো পৃষ্ঠপোষকতা ছাড়াই চলতি বছরের ১ ডিসেম্বর থেকে এ সুবিধা পাওয়া যাবে।

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের এক ডিক্রি (ফরমান) জারির মাধ্যমে এ সুযোগ তৈরি হল।

করোনাভাইরাস ও তেলের দাম কমে যাওয়ায় দেশটির অর্থনৈতিক মন্দা কাটাতে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে ব্লুমবার্গ জানিয়েছে। আমিরাতে বিনিয়োগ বাড়াতে দেশটির ২০১৫ সালের ২নং (কোম্পানি ও শেয়ারহোল্ডার) আইন সংশোধন করা হয়েছে। দেশটিতে করোনার কারণে অনেক বিদেশি শ্রমিকদের প্রাইভেট সেক্টর থেকে জোর করে ছাঁটাই করা হয়।

সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্টের ডিক্রি অনুযায়ী যেসব কোম্পানি দেশটিতে নিজেদের শাখা খুলতে চায় তাদের ক্ষেত্রেও মালিকানার এই নিয়ম প্রযোজ্য হবে।

প্রতিবেদনে বলা হয়, এই ডিক্রি জারির ফলে এখন থেকে বিদেশিদের কোনো ব্যবসা প্রতিষ্ঠানে আমিরাতের কারো চেয়ারপারসন হওয়া বাধ্যতামূলক থাকছে না। এ ছাড়া বিদেশি কোম্পানিগুলোর পরিচলনা পর্ষদে অন্তত একজন আমিরাতি নাগরিক থাকারও প্রয়োজন পড়বে না।

গালফ নিউজ জানিয়েছে, দেশটির কোম্পানি আইন-২০১৫ এর ধারা ২ অনুযায়ী আমিরাতে কোনো কোম্পানির সর্বোচ্চ ৪৯ শতাংশ শেয়ারের মালিক হতে পারবেন বিদেশিরা। বাকি ৫১ শতাংশের মালিক হবেন আমিরাতি ব্যক্তি বা কোম্পানি।

সূত্র : গালফ নিউজ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া