ক্যাটাগরি: আইন-আদালত

ঢাকায় সাবেক বিচারপতি মানিক, পাঠানো হচ্ছে কারাগারে

অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টার অভিযোগে গত ২৩ আগস্ট গ্রেফতারের পর সিলেট আদালত থেকে জামিন পাওয়া সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে ঢাকায় আনা হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) র‌্যাবের হেলিকপ্টারযোগে তাকে ঢাকায় আনা হয়। ঢাকায় তার বিরুদ্ধে চার থেকে পাঁচটি মামলা রয়েছে। এসব মামলায় শ্যোন অ্যারেস্ট দেখিয়ে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হচ্ছে বলে জানা গেছে।

র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনীম ফেরদৌস জানান, র‌্যাবের হেলিকপ্টারে সিলেট থেকে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিককে ঢাকায় আনা হয়েছে। বিকেল পৌনে ৬টার দিকে তেজগাঁও পুরান বিমানবন্দরে তাকে বহন করা র‌্যাবের হেলিকপ্টার অবতরণ করে। ঢাকা মহানগর পুলিশের কাছে তাকে সোপর্দ করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে ডিএমপির মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী ইফতেখার হাসান জানান, বিচারপতি মানিককে ঢাকায় আনা হয়েছে। তাকে স্কট করার জন্য থানার একটি টিম পাঠানো হয়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ইসরাইল হাওলাদার বলেন, তিনি সিলেটের মামলায় জামিন পেলেও ঢাকায় তার নামে আরও চার-পাঁচটি মামলা রয়েছে। ঢাকার একটি মামলায় শ্যোন অ্যারেস্ট দেখিয়ে তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে।

গত ২৩ আগস্ট রাতে সিলেটের কানাইঘাট উপজেলার দনা সীমান্ত থেকে মানিককে বিজিবি আটক করে। পরদিন বিচারপতি মানিককে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন সিলেটের আদালত।

তবে ওই দিন বিকেলে আদালতে তোলার সময় আলোচিত এই সাবেক বিচারপতিকে লক্ষ্য করে উত্তেজিত জনতা হামলা চালায়। এতে তিনি মারাত্মক আহত হয়ে হাসপাতালে ভর্তি হলে তার অণ্ডকোষে অস্ত্রোপচার করা হয়।

পরে ১২ সেপ্টেম্বর শারীরিক অবস্থার উন্নতি হওয়ায় মানিককে ছাড়পত্র (ডিসচার্জ) দেয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। এরপরই কড়া নিরাপত্তার মধ্যে মানিককে হাসপাতাল থেকে সিলেট কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

শেয়ার করুন:-
শেয়ার