ক্যাটাগরি: খেলাধুলা

বিশ্বকাপে ছেলেদের সমান প্রাইজমানি পাবে নারীরা

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক যুগান্তকারী সিদ্ধান্ত নিলো। আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানিতে পুরুষদের সঙ্গে বৈষম্য প্রায় শূন্যে নামালো। এই বছর অনুষ্ঠিত ছেলেদের প্রতিযোগিতার সমান প্রাইজমানি ঘোষণা করেছে বিশ্ব ক্রিকেট সংস্থা। মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে এই প্রথমবার ছেলে ও মেয়েদের টুর্নামেন্টে একই অর্থপুরস্কার দেওয়া হচ্ছে।

২০২৩ সালের জুলাইয়ে আইসিসির বার্ষিক সম্মেলনে এই ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সাত বছরের মধ্যে প্রাইজমানিতে সমতা ফেরানোর লক্ষ্য নির্ধারণ করেছিল তারা।

নারী ও পুরুষ বিশ্বকাপের ইভেন্টে কেবল ক্রিকেটেই সমান প্রাইজমানির ব্যবস্থা করা হলো।

সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বকাপ জয়ীরা ২৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার পাবে। গত বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আসরের (১০ লাখ ডলার) চেয়ে ১৩৪ শতাংশ প্রাইজমানি বেড়েছে। রানার্সআপরা পাবে ১১ লাখ ৭০ হাজার ডলার। গতবার যার পরিমাণ ছিল মাত্র ৫ লাখ ডলার।

হেরে যাওয়া দুই সেমিফাইনালিস্ট পাবে ৬ লাখ ৭৫ হাজার ডলার। সব মিলিয়ে ৭৯ লাখ ৫৮ হাজার ৮০ ডলারের প্রাইজমানি দেওয়া হবে অক্টোবরের বিশ্বকাপে। গত বছর ছিল ২৪ লাখ ৫০ হাজার ডলার, এবার বেড়েছে ২২৫ শতাংশ।

গ্রুপ পর্বে প্রতিটি জয়ের জন্য দলগুলো পাবে ৩১ হাজার ১৫৪ ডলার করে। সেমিফাইনালে পৌঁছাতে ব্যর্থ হওয়া ছয় দল তাদের শেষ অবস্থান অনুযায়ী ১৩ লাখ ৫০ হাজার ডলার ভাগাভাগি করে নেবে।

গ্রুপের তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করা দল পাবে ২ লাখ ৭০ হাজার ডলার করে। দুই গ্রুপের পঞ্চম দল পাবে ১ লাখ ৩৫ হাজার ডলার। ১০ দলের সবারই অন্তত ১ লাখ সাড়ে ১২ হাজার ডলার নিশ্চিত।

দুটি গ্রুপে পাঁচটি করে দল খেলবে। অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা পড়েছে এ গ্রুপে। বি গ্রুপে বাংলাদেশ, ইংল্যান্ড, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

এই টুর্নামেন্ট হওয়ার কথা ছিল বাংলাদেশ। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে ভেন্যু সরিয়ে সংযুক্ত আরব আমিরাতে নেওয়া হয়েছে।

শেয়ার করুন:-
শেয়ার