মিউচ্যুয়াল ফান্ডে পাওয়া যাবে মার্জিন ঋণ

মিউচ্যুয়াল ফান্ডে পাওয়া যাবে মার্জিন ঋণ
পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কেনার জন্য গ্রাহকদেরকে মার্জিন ঋণ দেওয়া যাবে। এ তথ্য জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনায় মার্জিন ঋণের সুবিধা বন্ধ করে দেওয়া হয়েছে এমন গুজবের প্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা এই ব্যাখ্যা দিয়েছে।

আজ সোমবার (২৩ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ব্যাখ্যা দেওয়া হয়েছে।

এতে বলা হয়,গত ২৬ অক্টোবর ২০০৯ এর পূর্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেনের মার্জিন ঋণ প্রদানের সুযোগ ছিল। পরবর্তীতে ২৬ আগস্ট ২০০৯ সালে ডিরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/২০৩ এর মাধ্যমে মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেনের ঋণ সুবিধা বন্ধ করা হয়।

এরপর ডিরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/৮৬ তারিখ, ৩০ ডিসেম্বর, ২০১০ এর মাধ্যমে ডিরেক্টিভ নং-এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/২০৩ তারিখ: ২৬ অক্টোবর ২০০৯ বাতিল করা হয়।

বাতিলের ফলে পূর্বের ন্যায় স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত সকল মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেনে মার্জিন ঋণ প্রদানের সুযোগ সৃষ্টি হয়। যা এখন চলমান রয়েছে।

মার্জিন ঋণ হচ্ছে শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনার জন্য গ্রাহকদেরকে দেওয়া মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজের ঋণ সুবিধা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত