ক্যাটাগরি: আন্তর্জাতিক

দ্বিতীয় দফা সুদহার বাড়ালো রুশ কেন্দ্রীয় ব্যাংক

ক্রমবর্ধমান মূল্যস্ফীতির চাপ নিয়ন্ত্রণে সুদহার ১৮ থেকে বাড়িয়ে ১৯ শতাংশ করেছে রুশ কেন্দ্রীয় ব্যাংক। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির এ আর্থিক নিয়ন্ত্রক সংস্থা। বিবৃতিতে বলা হয়, পণ্য ও পরিষেবা উৎপাদনের ক্ষমতাকে অতিক্রম করে চলেছে অভ্যন্তরীণ চাহিদা। এ কারণে চলতি বছরে দ্বিতীয়বারের মতো বাড়ল সুদহার। খবর আরটি।

বিবৃতিতে আরো বলা হচ্ছে, জুলাইয়ে চলতি বছরের জন্য ৬ দশমিক ৫ থেকে ৭ শতাংশ মূল্যস্ফীতির পূর্বাভাস দেয়া হয়েছিল। কিন্তু সে পূর্বাভাস ছাড়িয়ে যেতে পারে। গত মাসে ভোক্তা মূল্যসূচক বেড়ে ৯ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে, যা সরকারের লক্ষ্য ৪ শতাংশের দ্বিগুণেরও বেশি।

এর আগে জুলাইয়ে সুদহার ২০০ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল রাশিয়া। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে (জুলাই-ডিসেম্বর) পাঁচ দফা সুদহার বাড়িয়ে ৭ দশমিক ৫ থেকে ১৮ শতাংশে উন্নীত করা হয়।

অক্টোবরে কেন্দ্রীয় ব্যাংকের পরবর্তী সভায় সুদহার আরেক দফা বাড়তে পারে বলে জানিয়েছে সংস্থাটি। এক কারণ হিসেবে ‘একগুঁয়ে মূল্যস্ফীতি চাপ’কে দায়ী করা হচ্ছে। বিবৃতিতে আরো বলা হয়, রাশিয়ায় মূল্যস্ফীতির নিম্নমুখী প্রবণতা এখনো শুরু হয়নি।

সুদহার ২০ শতাংশ বা এর ওপরে উন্নীত হতে পারে কিনা, এমন প্রশ্নের জবাবে রুশ কেন্দ্রীয় ব্যাংকের প্রধান এলভিরা নাবিউলিনা জানান, মূল্যস্ফীতি ৪ শতাংশে ফিরিয়ে আনতে ব্যাংক যেকোনো সিদ্ধান্ত নিতে প্রস্তুত।

এ বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) জিডিপি এবং জুলাই-আগস্টের অর্থনৈতিক সূচক বিশ্লেষণ করে রুশ কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি কিছুটা মন্থর হয়েছে। এর পেছনে ভূমিকা রেখেছে সীমিত সরবরাহ ও আন্তর্জাতিক বাজারে চাহিদার পতন।

শেয়ার করুন:-
শেয়ার