‘তুমি কে আমি কে, রাজাকার রাজাকার’ স্লোগানে ফের উত্তাল ঢাবি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের আগে সবচেয়ে আলোচিত-সমালোচিত স্লোগান ছিল ‌‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার’ এ স্লোগান নিয়ে উত্তাল ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্দোলনরত শিক্ষার্থীদের রাজাকারের ‘নাতি-পুতি’ আখ্যা দেওয়ার পরিপ্রেক্ষিতে গত ১৪ জুলাই রাতে এ স্লোগান দেন শিক্ষার্থীরা। আজ ১৫ সেপ্টেম্বর সেই স্লোগানের দুই মাসপূর্তি।

দুই মাসপূর্তির এ দিনে কয়েকজন সমন্বয়ক স্লোগানটিকে বিকৃত করে অন্য একটি স্লোগান প্রচারের চেষ্টা করে। এর প্রতিবাদে রোববার (১৫ সেপ্টেম্বর) রাত ১০ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হলপাড়া থেকে ‘তুমি কে আমি কে রাজাকার রাজাকার’ স্লোগানে সমেত মিছিল বের করেন শিক্ষার্থীরা। এ স্লোগানে প্রকম্পিত ঢাবি।এ সময় ‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’, ‘কে বলেছে কে বলেছে-স্বৈরাচার স্বৈরাচার’, ‘ঢাবির মাটি-রাজাকারের ঘাটি’, —ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের মিছিলটি হলপাড়া থেকে বের হয়ে সূর্যসেন হল-মুহসিন হল-ভিসি চত্বর হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলটি এখন রাজু ভাস্কর্যের দিকে যাচ্ছে।

গত ১৪ জুলাই রাতে বৈষম্যবিরোধী আন্দোলন চলাকালীন শেখ হাসিনার মন্তব্যের জেরে শিক্ষার্থীরা ‘তুমি কে আমি কে-রাজাকার রাজাকার’ স্লোগান নিয়ে রাস্তায় নেমে আসেন। সেই ঘটনার দুই মাস পূর্তি কয়েকজন সমন্বয়ক একযোগে স্লোগানটিকে বিকৃত করে অন্য একটি স্লোগান প্রচার করার চেষ্টা করে। যার প্রতিবাদে শিক্ষার্থীরা আবার এই স্লোগান নিয়ে মিছিল বের করে।

শেয়ার করুন:-
শেয়ার