ক্যাটাগরি: অর্থনীতি

বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন রেকর্ড

বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে স্বর্ণের দাম। এতে ঘটছে একের পর এক রেকর্ড। অতীতের সব রেকর্ড ভেঙে এরইমধ্যে স্বর্ণের দামে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। বিশ্ববাজারে প্রথমবারের মতো এক আউন্স রেকর্ড দাম ২ হাজার ৫৫০ ডলার ছাড়িয়ে গেছে।

বিশ্ববাজারে রেকর্ড দাম এমন লাফিয়ে লাফিয়ে বাড়ায় দেশের বাজারেও যেকোনো সময় দামি এই ধাতুটির দাম বাড়ানো হতে পারে। এতে দেশের বাজারেও রেকর্ড দামে নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে। বর্তমানে দেশের বাজারে এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ২৬ হাজার টাকার ওপরে বিক্রি হচ্ছে।

দেশের বাজারে সোনার দাম নির্ধারণের দায়িত্ব পালন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সংগঠনটির পক্ষ থেকে সোনার দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেয় বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি।

এই কমিটির এক সদস্য বলেন, বিশ্ববাজারে সোনার দাম অস্বাভাবিক হারে বেড়েছে। গত এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম প্রায় ১০০ ডলার বেড়েছে। যে কোনো মুহূর্তে সোনার আউন্স ২ হাজার ৬০০ ডলার হয়ে যেতে পারে। বিশ্ববাজারে যে হারে সোনার দাম বাড়ছে, তাতে দেশের বাজারেও দাম বাড়ানো লাগবে। এর কোনো বিকল্প নেই।

তিনি বলেন, আমরা সোনার দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেই আন্তর্জাতিক বাজারের পাশাপাশি স্থানীয় বাজারের ওপর ভিত্তি করে। স্থানীয় বাজারে পাকা সোনার দাম বাড়লে স্বাভাবিকভাবেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। আবার পাকা সোনার দাম কমলে দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববাজারের দামের চিত্র পাকা সোনার দামে প্রভাব ফেলে।

তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গত সপ্তাহের শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ২ হাজার ৪৮৬ দশমিক ৯৬ ডলার। সেখান থেকে বেড়ে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৫৭৮ দশমিক ৪৮ ডলারে থিতু হয় সপ্তাহ শেষে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৯১ দশমিক ৫২ ডলার বা ৩ দশমিক ৬৮ শতাংশ। এর মধ্যে সপ্তাহে শেষ কার্যদিবসেই প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ২০ দশমিক শূন্য ৩ ডলার বা দশমিক ৭৮ শতাংশ।

সোনার এত দাম এর আগে কখনো দেখেনি বিশ্ববাসী। এর আগে এক আউন্স সোনার দাম সর্বোচ্চ ২ হাজার ৫২৯ দশমিক ৯০ ডলারে উঠেছিল। চলতি বছরের ২০ আগস্ট সোনার এই দাম হয়। বিশ্ববাজারে এই দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারেও সে সময় সোনার দাম বাড়ানো হয়। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম নির্ধারণ করা হয় ১ লাখ ২৭ হাজার ৯৪২ টাকা। এটিই দেশের বাজারে এখন পর্যন্ত সোনার সর্বোচ্চ দাম।

দেশের বাজারে সোনার এই রেকর্ড দাম নির্ধারণের পর বিশ্ববাজারে সোনার দাম কমতে দেখা যায়। দফায় দফায় দাম কমে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৪৭৩ ডলার পর্যন্ত নামে। যার পরিপ্রেক্ষিতে দেশের বাজারেও সোনার দাম কমানো হয়।

সর্বশেষ সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৬২১ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৬ হাজার ৩২১ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৫৪০ টাকা কমিয়ে ১ লাখ ২০ হাজার ৫৮২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৩২৯ টাকা কমিয়ে ১ লাখ ৩ হাজার ৩৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ৯৭ টাকা কমিয়ে ৮৫ হাজার ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ২ সেপ্টেম্বর এই দাম নির্ধারণ করা হয়। বর্তমানে এই দামেই দেশের বাজারে সোনা বিক্রি হচ্ছে।

শেয়ার করুন:-
শেয়ার