ক্যাটাগরি: মত দ্বিমত

পুঁজিবাজার ব্যবস্থাপকরা অনুকূল পরিস্থিতির সুযোগ নিতে ব্যর্থ

পুঁজিবাজারে সূচকের পতন ধারা অব্যাহত। অব্যহাত আছে পুঁজিক্ষরণও। পুঁজিক্ষরণ নয়। কম বেশী ১৩ লাখ বিনিয়োগকারীর রক্তক্ষরণ। গত ১৬ বছর এটাই চলে আসছে। পরিবর্তিত পরিস্থিতিতেও পরিবর্তন নেই। উত্তরাধিকারিত্ব বহাল রয়েছে!

দেশের পুঁজিবাজারে ব্যবস্থাপনা নেই। অব্যবস্থাপনা আছে। শীর্ষ বাজার ব্যবস্থাপক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ ব্যাংকার। পুঁজিবাজার বুঝেন না। বুঝার ইচ্ছা আছে- তাও মনে হয় না। অতি বিতর্কিত কমিশনার তারিকুজ্জামানের চোখ দিয়ে তিনি পুঁজিবাজারকে দেখছেন। খুব সম্ভবত তিনি আর থাকছেন না। অতি চালাকের গলায় দড়ি। তার গলায় সেই দড়িই পড়েছে।

সম্প্রতি, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চার নির্বাচিত পরিচালক বিএসইসিতে গিয়েছিলেন। উদ্দেশ্য, পুঁজিবাজারের সাম্প্রতিক পরিস্থিতি ও ডিএসই বোর্ডের অচলাবস্থা নিয়ে কথা বলা। আধঘন্টা স্থায়ী সে বৈঠকে চেয়ারম্যান রাশেদ মাকসুদ একাই কথা বলেন ২৩ মিনিট। কেউ কিছু বলতে গেলেই থামিয়ে দিয়েছেন। নিজেই ফের বলতে শুরু করেন। এক পর্যায়ে তিনি বলেন “আমাকে শেখাতে আসবেন না”।

তারপরও তাকে জানানো হয়, চলমান বোর্ড থাকা অবস্থায় আর একটি বোর্ড চাপিয়ে দেয়ার চেষ্টা আইন সিদ্ধ নয়। বর্তমান বোর্ডকে দিয়েই নতুন বোর্ড গঠনের প্রক্রিয়া সম্পন্ন করা জরুরী। জবাবে রাশেদ মাকসুদ বলেন, ‘এটা বিপ্লবী সরকার। বিপ্লবী সরকারের সিদ্ধান্তই চুড়ান্ত। সেটাই আইন’।

পর্যবেক্ষণে দেখা যায়, নতুন চেয়ারম্যান নিজেই বিপ্লবী সরকারের চেতনা ধারণে ব্যার্থ। তার দেয়া সব সিদ্ধান্তই ভুল প্রনানিত হয়েছে। এ সিদ্ধান্ত অন্তর্ঘাত বান্ধব। নতুন সরকার গঠিত হবার পর পুঁজিবাজারের সূচকের বিমান আকাশে উড়ার জন্য রানওয়েতে দৌড়াচ্ছিল। এসময় একটি তদন্ত কামিটি গঠনের মাধ্যমে সে বিমানের চাকা আটকে দেয়া হয়। টেনে আনা হয় হ্যাংগারে। এ অবস্থায় সব সূচক নিম্নগামী হতে শুরু করে। এবং সে ধারা অব্যাহত থাকে।

ডিএসইর পরিসংখ্যন হলো; গত সপ্তাহে ডিএসই’র ৪টি মূল্য সূচকের মধ্যে তিনটিরই অধোগতি হয়েছে। লেনদেন ও টাকার অংকে ২১টির মধ্যে ১৪টি খাতই লাল সংকেত দেখিয়েছে। খাত ভিত্তিক রিটার্ন ডিস্ট্রবিউশনে ১৬টি খাতে লাল বাতি জ্বালনো হয়েছে।

একই সময় দুদুকও পুঁজিবাজারে তদন্ত শুরুর ঘোষণা দেয়। বাজারের ভিতর ও বাইরে থেকে আসা সিদ্ধান্ত দুটি বাজার সংশ্লিষ্টদের সতর্ক অবস্থানে ঠেলে দেয়। দুদুকের ঘোষণায় বিভ্রান্তি বাড়ে। কারণ’ এর আগে দুদুক, বিএসইসি’র সাবেক চেয়ারম্যান খায়রুল ও শিবলীর বিষয়েও তদন্ত শুরু করেছিল। পরবর্তীতে দুদুক খায়রুলকে ‘সফেদ সনদ’ দেয়। শিবলীকে দেয়ার সময় পায়নি। তার ফাইল চাপা দেয়া ছিল।
এখনও কী একই উদ্দেশ্য নিয়ে দুদক নেমেছে কী না তা নিয়ে প্রশ্ন উঠেছে। আসলে, দুদুক ও বিএসইসি কোন প্রতিষ্ঠানই – বাজার সংশ্লিষ্টজন ও জনগণের আস্থার যায়গাতে নেই। উভয় প্রতিষ্ঠানের উচিত ছিল প্রথমে নিজ নিজ প্রতিষ্ঠানকে আস্থাশীল করার দিকে গুরুত্ব দেয়া।

বিএসইসি’র নয়া চেয়ারম্যানের অগ্রাধিকার হতে পারতো; প্রথমে নিজ প্রতিষ্ঠানের নিজস্ব সত্তার যায়গাটি পরিষ্কার করা। অর্থাৎ বিএসইসি, ‘কমিশন নাকী সরকারী প্রতিষ্ঠান’? এটা পরিষ্কার করা। বর্তমানে এটি ‘খচ্চর’ প্রজাতির সংস্থা। পরবর্তী করণীয় ছিল; নিজ সংস্থায় রাজনৈতিক বিবেচনায় ২০০ ‘লীগ জনবল’ নিয়োগ দেয়া কর্মকর্তা কর্মচারীদের পারফরমেন্স যাচাই বাছাই করা। এবং সে অনুযায়ী করণীয় ও ব্যবস্থা নেয়া। এবং নিজ ঘরে সংস্কার ও শুদ্ধিকরণ সম্পন্ন করার কাজটি প্রথমেই সম্পন্ন করা।

পরিচ্ছন্ন ভাবমর্যদা নিয়ে বাজারের অংশীদার প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সবার সাথে বসা। তাদের মতামত ও পরার্মশ গ্রহন। প্রয়োজনে কারো কারো সাথে একান্ত বৈঠক করা। পরবর্তীতে ব্যাক্তি বড়, মাঝারি ও ছোট বিনিয়োগকারীদের সাথে বসা ও তাদের সমস্যা ও পরামর্শ গ্রহন করা। ইত্যকার বিষয়গুলো সম্পন্ন করার কাজটিই জরুরী ছিল।

উল্লিখিত ধাপ অতিক্রম করার পর বিএসইসি’র গবেষণা ও অনুসন্ধান বিভাগের সহয়তায় প্রয়োজনীয় বাজার সংস্কার সর্ম্পকিত কার্যক্রম শুরু করলে ভালো ফল পাওয়া যেত। উল্লিখিত কর্মকাণ্ড চলাকালীন সময়ে বাজারকে বাজারের গতি চলতে দেয়াই উত্তম ছিল। এরই মধ্যে, পুঁজিবাজারের মূল্য সূচক, লেনদেন পরিধি গহনযোগ্য অবস্থানে চলে আসার সুযোগ সৃষ্টি হতো। রোগী অপারেশন টেবিলে শোয়া’র সামর্থ অর্জন করতো। অর্থাৎ অপারেশন চলাকালীন সময় ও অপারেশন পরবর্তী ধকল সইবার সক্ষমতা অর্জন করতো।

বিএসইসি বাজারকে তৈরী করার আগেই রোগীকে অপারেশনের টেবিলে শুইয়ে দেয়ার ভুল সিদ্ধান্ত নেয়। এ সিদ্ধান্ত – বাজারকে পশ্চাৎ ধাক্কা দিয়েছে। ভিন্ন পর্যালোচনা ও বিশ্লেষণে ধরা পড়ে – কমিশনের তদন্ত বিষয় বস্তুর সব দায়ই তদন্তকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের ঘাড়ে পড়বে। যদি সঠিক তদন্ত হয়। কমিশনের চোখেই পড়েনি; পুঁজিবাজারের নানা সূচক ঊর্ধমুখী করা ও জমজমাট লেনদেন পরিস্থিতির সুযোগ, পরিবেশ, পরিস্থিতি ইতোমধ্যেই ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন সরকার সম্পন্ন করেছে। গভীর খাঁদে পড়া – অর্থনীতিতেও সবুজ চিত্র দৃশ্যমান করছে।

অর্থউপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ অর্থখাতের অগ্রগতি সামনে নিয়ে এসেছেন। আশা জাগানীয় অগ্রগতি তুলে ধরেছেন। পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদও রাষ্ট্র পরিকল্পনায় বড় ধরনের ইতিবাচক পরিবর্তন আনার প্রস্তুতি সপন্ন করেছেন। বাংলাদেশ ব্যাংকের গভর্ণর আহসান এইচ মনসুর ব্যাংকিং খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠিা করার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে গেছেন। ইতোমধ্যেই ৯৫ শতাংশ আমানতকরীর, আমানত নিরাপত্তা নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, সব ব্যাংক প্রতিষ্ঠান চালু রাখার পক্ষে তাঁর অবস্থান। ১০টি ব্যাংক খুবই খারাপ অবস্থায় আছে। সেগুলোর ক্ষেত্রে নীতি সহায়তার মাধ্যমে পরিস্থিতির উন্নতির চেষ্টা অব্যাহত থাকবে। সে চেষ্টা ব্যর্থ হলে; একীভূত করার দিকে এগুবেন। পাঁচারকৃত অর্থ ফেরৎ আনার ক্ষেত্রেও তিনি আশাবাদী অবস্থানেই আছেন। যেসব ব্যাংকের বোর্ডের পরিবর্তন আনা হয়েছে; সেসব ব্যাংকে নেতিবাচক প্রতিক্রিয়া পড়েনি।

উল্লিখিত সব তথ্য চিত্রই পুঁজিবাজারের ইতিবাচক প্রবাহের অনুকূলে ছিল। পুঁজিবাজার ব্যবস্থাপকরা সে অনুকূল সুবিধার সুযোগ নিতে পারেনি।
তথ্য উপাত্ত জানান দেয়; পুঁজিবাজার অনুকূল সময়ে ঘুড়ে দাঁড়ানোর অপেক্ষায় আছে। দেশ বিরোধী চক্র অনুকূল পরিবেশ তৈরিতে বাধা হয়ে দাঁড়িয়েছে। সরাকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রশাসনসহ, গামের্ন্টস, ঔষধ ও পাট খাতে অস্থিরতা বর্ধক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

তথ্য মতে, বিদেশী গোয়েন্দা সংস্থাসহ পতিত স্বৈরাচারের দোসররা এ অস্থিরতা বিস্তারে সহায়তা করছে। অন্ততঃ তিনটি বিদেশি গোয়েন্দা সংস্থার নজরদারীতে বাংলাদেশ আছে। উদ্ভুত পরিস্থিতিতে; দেশী গোয়েন্দা ও কাউন্টার গোয়েন্দা সংস্থার কর্মকাণ্ড আরও নিবীড় ও বিস্তৃত করার দাবি রাখে।

লেখক:ফজলুল বারী, সিনিয়র সাংবাদিক।

কাফি

শেয়ার করুন:-
শেয়ার