ক্যাটাগরি: অর্থনীতি

বেড়েই চলেছে চালের দাম, স্থিতিশীল সবজি

ছাত্র-জনতার আন্দোলনের মধ্যে চাল, ডালসহ নিত্যপণ্যের দাম বাড়লেও সরকার পতনের পর থেকে সে চিত্র বদলে যেতে থাকে। এরমধ্যে দেখা দেয় ভয়াবহ বন্যা। বাজারে আবারও বেড়ে যায় জিনিসপত্রের দাম। বর্তমানে সবজির বাজারে কিছুটা স্বস্তি ফিরলেও বাড়তি চাল, মাছ, মুরগি ও ডিমের দাম।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবজি ছাড়া সবকিছুর দামই বাড়তি।

জানা যায়, খুচরা পর্যায়ে প্রতি কেজি চালের দাম বেড়েছে ২ টাকা। ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজি প্রতি অন্তত ১০টাকা। ডিমের হালিতে খুচরা পর্যায়ে বেড়েছে ৪ টাকা পর্যন্ত। মাছের বাজারেও একই চিত্র। পাঙাশ থেকে শুরু করে রুই, কাতলা, বোয়াল, ইলিশসহ সব ধরনের মাছের দামই বাড়তি।

তবে কিছুটা কমেছে গরুর মাংসের দাম। প্রতি কেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৭৩০ থেকে ৭৫০ টাকায়। যা সপ্তাহ দুয়েক আগেও ছিল ৭৫০ থেকে ৮০০ টাকা।

এদিকে সবজির বাজারে এসে কিছুটা স্বস্তি পাচ্ছেন ক্রেতারা। সরকার পতনের পর থেকে বেশিরভাগ সবজির দাম নাগালে রয়েছে বলে জানিয়েছেন ক্রেতারা। বাজারে পটল থেকে শুরু করে বেগুন, চিচিঙ্গা, লাউ, কাঁকরোল, করলা, বরবটি, আলুসহ বিভিন্ন ধরনের শাকসবজির আগের তুলনায় অনেকটাই কমেছে। বলা চলে এক মাসের ব্যবধানে অনেক সবজির দাম অর্ধেকে নেমে এসেছে।

বাজার দর নিয়ে কথা হয় একাধিক ক্রেতার সঙ্গে। তারা বলেন, সরকার পতনের পর কিছু কিছু পণ্যের দাম কিছুটা কমলেও এখন আবার ধীরে ধীরে মাছ-মুরগি-ডিম সবকিছুর দাম বাড়ছে। এই মুহূর্তে সবার চাওয়া, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ। তবেই নিম্নআয়ের মানুষ স্বস্তির নিশ্বাস ফেলতে পারবে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার