ক্যাটাগরি: জাতীয়

নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার নমুনা প্রশ্নে আবু সাঈদ প্রসঙ্গ

চলতি বছরের বিদ্যালয়ের বার্ষিক সামষ্টিক মূল্যায়নের (বার্ষিক পরীক্ষা) নমুনা প্রশ্নে স্থান পেয়েছে সরকারিতে চাকরিতে কোটা সংস্কার আন্দোলনে নিহত রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের প্রসঙ্গ। নবম শ্রেণির বাংলা বিষয়ের একটি নমুনা প্রশ্নে আবু সাঈদের একটি ইলাস্ট্রেশন দিয়ে শিক্ষার্থীদের কাছে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ওয়েবসাইটে বার্ষিক সামষ্টিক ওই মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এই নমুনা প্রশ্নের আলোকে বিদ্যালয়গুলো নিজেদের মতো করে প্রশ্নপত্র প্রস্তুত করবে।

এনসিটিবির নবম শ্রেণির বাংলা বিষয়ের ওই নমুনা প্রশ্নে আবু সাঈদের একটি ছবি দিয়ে দুটি প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছে শিক্ষার্থীদের কাছে।

গত ১৬ জুলাই কোটা সংস্কার আন্দোলনে রংপুরে দুই হাত প্রসারিত করে বুক পেতে পুলিশের সামনে দাঁড়িয়ে থাকা আবু সাঈদকে নিয়ে কৌশিক সরকারের আঁকা ছবি স্থান পেয়েছে নবম শ্রেণির বাংলা বিষয়ের নমুনা প্রশ্নের একটি অংশে।

বর্তমানে নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষা কার্যক্রম চললেও অন্তর্বর্তী সরকার বলছে, এই শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়। এজন্য আগের শিক্ষাক্রমকে প্রাধান্য দিয়ে কার্যক্রম শুরুর করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

অন্তর্বর্তী সরকারের এই সিদ্ধান্তের ধারাবাহিকতায় আগামী ডিসেম্বরে অনুষ্ঠেয় বার্ষিক সামষ্টিক মূল্যায়ন নির্দেশিকা তৈরি করে দিয়েছে এনসিটিবি। ওই নির্দেশিকায় বিভিন্ন শ্রেণির নানা বিষয়ের নমুনা প্রশ্নও যোগ করে দেওয়া হয়েছে।

নবম শ্রেণির বাংলা বিষয়ের জন্য প্রস্তুত করা ওই নমুনা প্রশ্নের একাংশে বলা হয়েছে: ‘নিচের ছবিটি কৌশিক সরকারের আঁকা। ছবিটি ভালোভাবে পর্যবেক্ষণ করো এবং সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও।

‘ক. ছবির বিষয় এবং চিত্রশিল্পী/চিত্রগ্রাহকের দৃষ্টিভঙ্গি বর্ণনা কর।

‘খ. ছবিটি ‘স্মৃতিস্তম্ভ’ কবিতার মূল চেতনা তুলে ধরে কি? তোমার মতের পক্ষে যুক্তি দাও।’

প্রশ্নকাঠাতে দেখা গেছে, বাংলার রচনামূলক দৃশ্যপটনির্ভর অংশে ২০ নম্বর প্রশ্নে কোটা সংস্কার আন্দোলনে আবু সাঈদের ছবি এঁকে তা নিয়ে এই প্রশ্ন করা হয়েছে।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার