রোহিঙ্গাদের জন্য ৪০ হাজার কার্টন মাংস পাঠাবে সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-০৫ ১৮:৫২:১৬

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য সৌদি আরব থেকে ৪০ হাজার কার্টন কোরবানি পশুর মাংস আসছে। ত্রাণ সামগ্রী হিসেবে এসব মাংস আমদানি করবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। তাই মাংসগুলোতে যাতে কোনো ধরনের শুল্ক আরোপ করা না হয়, সে জন্য বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, রোহিঙ্গা শরণার্থীদের বিণামূল্যে বিতরণের জন্য সৌদি আবর থেকে ৪০ হাজার কার্টন কোরবানির মাংস আমদানি করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এসব মাংস (ত্রাণ সামগ্রী) বিণামূল্যে বিতরণের জন্য সৌদি আরবের সংস্থা গ্লোবাল কনটেইনার্স শিপিং কোম্পানি এসব মাংস পাঠাচ্ছে। এগুলো কক্সবাজারে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে বিণামূল্যে বিতরণ ছাড়া বিক্রয় বা বাণিজ্যিকভাবে ব্যবহৃত হবে না।

চিঠিতে আরও বলা হয়, এসব দ্রব্যাদি চট্টগ্রাম জেলা প্রশাসক এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির প্রতিনিধির উপস্থিতিতে সরাসরি চট্টগ্রাম বন্দর হতে গৃহীত হবে। এ ত্রাণ সামগ্রী রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে বিতরণ করা হবে এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক ব্যয় নির্বাহ করা হবে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।