আরবিআইয়ের অনুমতি পেল বড় করপোরেটদের ব্যাংক

আরবিআইয়ের অনুমতি পেল বড় করপোরেটদের ব্যাংক
এবার বড় করপোরেট সংস্থাগুলো চাইলে ব্যাংক খুলতে পারবে। ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) ওয়ার্কিং কমিটি এমনটাই সুপারিশ করেছে। আরবিআইয়ের কেন্দ্রীয় পরিষদের পরিচালক পি কে মোহান্তির নেতৃত্বাধীন ওয়ার্কিং গ্রুপের সুপারিশ অনুসারে, এ পথে এগোনো যেতে পারে ব্যাংকিং বিধি আইন সংশোধনের মাধ্যমে।

এক্ষেত্রে বৃহৎ করপোরেট, শিল্প ও ব্যবসাপ্রতিষ্ঠান বলতে বোঝানো হচ্ছে সেই শিল্পগোষ্ঠীকে, যাদের মোট সম্পদের পরিমাণ ৫০ হাজার কোটি রুপি বা তার বেশি এবং যেখানে ওই শিল্পগোষ্ঠীর নন ফাইন্যান্সিয়াল বিজনেস মোট আয়ের মোট সম্পত্তির ৪০ শতাংশের বেশি। ওয়ার্কিং গ্রুপ তাদের রিপোর্টে উল্লেখ করেছে, রিজার্ভ ব্যাংক সদা সতর্ক ঝুঁকি, শাসন ইত্যাদি সম্পর্কে এবং স্বার্থগত সংঘাত এমন ইস্যু নিয়ে তারা সতর্ক।

রিপোর্টে তারা আরও উল্লেখ করেছে, বড় সংস্থাকে অনুমোদন দেয়া হলে ঋণ দেয়ার ক্ষেত্রে বিভ্রান্তি ঝুঁকি থাকবে, অপ্রতিযোগিতামূলক অবস্থা ইত্যাদি। যে করপোরেট ও বৃহৎ শিল্পপ্রতিষ্ঠানগুলো এ সুবিধা গ্রহণ করতে পারে, তার মধ্যে রয়েছে বাজাজ ফাইনসার্ভ, এমঅ্যান্ডএম ফাইন্যান্স, টাটা ক্যাপিটাল, এলঅ্যান্ডটি ফাইন্যান্সিয়াল হোল্ডিংস, আদিত্য বিড়লা ক্যাপিটাল, শ্রীরাম ট্রান্সপোর্ট।

অর্থসংবাদ/ এমএস/১০:২৭/ ১১: ২৩: ২০২০

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া