ক্যাটাগরি: জাতীয়

আয়কর কমিশনারদের জন্য এনবিআরের নতুন নির্দেশনা

আয়কর কমিশনারদের প্রতি নতুন নির্দেশনা জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এতে বলা হয়েছে, কর কমিশনাররা আইনানুগ বাধ্যবাধকতা ও এনবিআরের লিখিত নির্দেশনা ব্যতীত অন্যান্য সব ক্ষেত্রে উপ-কর কমিশনার প্রণীত খসড়া কর আদেশ অনুমোদন থেকে বিরত থাকবেন। অর্থাৎ এনবিআরের নির্দেশনা ছাড়া কর কমিশনাররা কর নির্ধারণীর অনুমোদন দিতে পারবেন না।

সোমবার (৯ সেপ্টেম্বর) এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জি এম আবুল কালাম কায়কোবাদ এই নির্দেশনা দিয়ে অফিস আদেশ জারি করেছেন।

আদেশে বলা হয়েছে, কমিশনাররা নিয়মিত সার্কেল ও রেঞ্জ অফিস পরিদর্শন করবেন এবং সঠিকভাবে কর্মসম্পাদনের বিষয়ে নির্দেশনা প্রদান করবেন। অফিস আদেশে আয়কর বিভাগের অধীনস্ত যে কোনো অফিসে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীদের ছয়টি নির্দেশনা পরিপালন করতে এনবিআর নির্দেশ দিয়েছেন।

অফিসে উপস্থিতির বিষয়ে আদেশে বলা হয়েছে, কর্মকর্তা-কর্মচারীরা সকাল ৯টার আগে কর্মস্থলে উপস্থিত হবেন এবং ৯টা থেকে নিজ নিজ কাজ শুরু করবেন। কোনো কর্মকর্তা একাধিক দায়িত্বে থাকলে তিনি কোথায় আছেন তা অনুপস্থিত কার্যালয়ের দৃশ্যমান স্থানে কাগজে নোটিশ আকারে লিপিবদ্ধ করে রাখবেন।

কমিশনার ও মহাপরিচালকদের উদ্দেশে বলা হয়েছে, কর কমিশনার বা মহাপরিচালকরা তাদের অধীনস্ত অফিসসমূহে কর্মরত সব কর্মকর্তা-কর্মচারীর অফিসে উপস্থিতির বিষয়টি পর্যবেক্ষণ করবেন। প্রয়োজনে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবেন। সার্কেল কর্মকর্তা তার অধীনস্ত অফিসসমূহে কর্মরত কর্মকর্তা-কর্মচারীর কর্মস্থলে উপস্থিতির বিষয়টি তদারকি করবেন এবং প্রয়োজনে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করবেন।

আদেশে বলা হয়েছে, কর্মস্থল ত্যাগ ও কর্মস্থলের বাইরে অবস্থানের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধি অনুসরণ করতে হবে। সব স্তরের ঊর্ধ্বতন অফিস অধস্তন অফিসের ক্ষেত্রে এর প্রয়োগ নিশ্চিত করবে। কোনো কর্মকর্তা ছুটিতে থাকলে বা মিটিং বা অন্য কোনো কারণে অফিসের বাইরে থাকলে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি লিপিবদ্ধ করে দৃশ্যমান স্থানে টানিয়ে রাখবেন।

রেঞ্জ কর্মকর্তাদের উদ্দেশে এতে বলা হয়েছে, পরিদর্শী রেঞ্জ কর্মকর্তারা তাদের আওতাধীন সার্কেল অফিসসমূহ প্রতি ১৫ দিন অন্তর পরিদর্শন করবেন। সার্কেল অফিসে স্টক রেজিস্টার (সার্কেলের রেজিস্টার্ড করদাতার সঙ্গে সামঞ্জস্য থাকতে হবে), রিটার্ন রেজিস্টার, মাসিক কর নির্ধারণ রেজিস্টার, রেজিস্টার-৫ (আদায় রেজিস্টার), পুনঃউন্মোচন রেজিস্টার, জরিমানা রেজিস্টার, আপিল বা ট্রাইব্যুনাল রেজিস্টার, গ্রহণ রেজিস্টার, মুভমেন্ট রেজিস্টারসমূহ সংরক্ষণ এবং কর্মসম্পাদন তদারকি করবেন।

শেয়ার করুন:-
শেয়ার