ক্যাটাগরি: পুঁজিবাজার

দুই ফান্ডের তদন্তে বিএসইসির তিন সদস্যের কমিটি

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুইটি মিউচুয়াল ফান্ডের অনিয়ম তদন্তে কমিটি গঠন করা হয়েছে। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তিন সদস্যের এ তদন্ত কমিটি গঠন করেছে। গঠিত তদন্ত কমিটিকে আগামী ৬০ কার্যদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিএসইসি থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসি যে দুটি মিউচুয়াল ফান্ড নিয়ে অনিয়ম ও সিকিউরিটিজ আইন লঙ্ঘন তদন্তের নির্দেশ দিয়েছে সেগুলো হলো- ইনভেস্টএশিয়া গ্রোথ ফান্ড এবং ইনভেস্টএশিয়া ব্যালেন্স ইউনিট ফান্ড।

গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন- বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ এমদাদুল হক, উপ-পরিচালক মো. রফিকুন্নবী এবং সহকারী পরিচালক মো. সাকিল আহমেদ।

বিএসইসির জারি করা আদেশে বলা হয়েছে, ট্রাস্টি এবং কাস্টডিয়ানে সেন্টিনেল ট্রাস্টি এবং কাস্টোডিয়াল সার্ভিসেস লিমিটেড ইনভেস্টএশিয়া ক্যাপিটাল অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনার অধীনে পরিচালিত ইনভেস্টএশিয়া গ্রোথ ফান্ড এবং ইনভেস্টএশিয়া ব্যালেন্সড ইউনিট ফান্ড। পুঁজিবাজার এবং সাধারণ বিনিয়োগকারীদের বৃহত্তর স্বার্থে এ ফান্ড দুটির তদন্ত করা প্রয়োজন।

গঠিত তদন্ত কমিটি মিউচুয়াল ফান্ডগুলোর যেকোন একটি থেকে কোনও সিকিউরিটিজে বেআইনি বিনিয়োগ করা হয়েছে কিনা, দুইটি মিউচুয়াল ফান্ডের সংশ্লিষ্ট ট্রাস্ট ডিড-এর প্রাসঙ্গিক ধারা/গুলোর পঞ্চম তফসিল লঙ্ঘন করেছেন কিনা, এই মিউচুয়াল ফান্ডের মেয়াদে ইনভেস্টএশিয়া ক্যাপিটাল অ্যান্ড অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের এমডি/সিইও সহ মূল ব্যবস্থাপনার কর্মীদের কোনো বেআইনি কার্যকলাপ আছে কিনা তা পর্যালোচনা করবে।

এছাড়াও, মিউচুয়াল ফান্ডগুলোর স্বতন্ত্র বহিরাগত নিরীক্ষক, ট্রাস্টি এবং কাস্টোডিয়ানের ভূমিকা সম্পর্কে রিপোর্ট করা, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মিউচুয়াল ফান্ড আইনমালা, ২০০১-এর বিসি ৪১-এর কোনো লঙ্ঘন থাকলে রিপোর্ট করা অ্যাসেট ম্যানেজার, ট্রাস্টি, তত্ত্বাবধায়ক এবং এই মিউচুয়াল ফান্ডগুলোর সাথে সংশ্লিষ্ট যে কেউ, এই অনুসন্ধানের সমর্থনে প্রাসঙ্গিক নথি সংগ্রহ করতে, অন্যান্য (যদি থাকে) তদন্ত কর্মকর্তার প্রয়োজন অনুসারে তদন্ত করবে গঠিত কমিটি।

এসএম

শেয়ার করুন:-
শেয়ার