ক্যাটাগরি: গণমাধ্যম

প্রথম আলোর নিরাপত্তা ভেঙে ‘শুভাকাঙ্ক্ষীর’ বার্তা

প্রথম আলো অনলাইনের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ওয়েবসাইটে শুভাকাঙ্ক্ষীর বেশে একটি বার্তা দিয়েছিলেন হ্যাকার। মঙ্গলবার (৯ সেপ্টেম্বর) নিজেকে ‌‘প্রথম আলো’র শুভাকাঙ্ক্ষী দাবি করে মেসেজটি দেন তিনি। তবে কিছু সময় পর বার্তাটি ওয়েবসাইট থেকে সরানো হয়।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান এবং প্রতিষ্ঠানটির কর্মীদের সম্বোধন করে হ্যাকার তার বার্তায় বলেন, আমি প্রথমেই এই বিষয় পরিষ্কার করতে চাই যে আমি আপনাদের শত্রু নই বা দেশের সর্বাধিক পঠিত ও সবচেয়ে বিশ্বাসযোগ্য বাংলা সংবাদপত্র প্রথম আলোর কোনো সম্পদের ক্ষতি করার কোনো উদ্দেশ্য আমার নেই।

‘কিন্তু অনলাইন মাধ্যমে সংবাদ প্রচারের জন্য আপনাদের ওয়েবসাইটের ব্যবহৃত কুইনটাইপ টেকনলজিকস ইন্ডিয়া লিমিটেডের তৈরি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস)-এ গুরুত্বপূর্ণ নিরাপত্তা ত্রুটি রয়েছে। যা ব্যবহার করে অসৎ উদ্দেশ্যপ্রণোদিত কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান প্রথম আলোর পূর্বপ্রকাশিত কোনো সংবাদ বা তথ্য পরিবর্তন, পরিমার্জন বা নতুন কোনো মিথ্যা তথ্য সংবাদ আকারে প্রকাশ করে প্রথম আলোর বিশ্বাসযোগ্যতা ব্যবহার করে সাধারণ মানুষের মধ্যে গুজব ছড়াতে পারে।’

তাই সতর্ক করতে বার্তাটি প্রকাশ করছেন বলে জানান ওই হ্যাকার।

প্রথম আলোর একজন জ্যেষ্ঠ কর্মী গণমাধ্যমকে জানান, কিছুক্ষণের জন্য তারা ওয়েবসাইটের নিয়ন্ত্রণ হারিয়েছিলেন। ওই সময় হ্যাকার ওয়েবসাইটের হোম পেজে একটি বার্তা প্রকাশ করেছিল। তবে পরবর্তীতে প্রথম আলোর আইটি টিম সবকিছু নিয়ন্ত্রণে নেয়।

এমআই

শেয়ার করুন:-
শেয়ার