৩২ হাজার ৫৮২ গার্মেন্টস কর্মী কাজ হারিয়েছেন, সংসদে টিপু মুন্সী

নিজস্ব প্রতিবেদক প্রকাশ: ২০২০-০২-০৫ ১৮:৪৩:২৩, আপডেট: ২০২০-০২-০৫ ২০:২৫:২৯

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, গত বছর (২০১৯ সাল) বিজিএমইএর আওতাধীন ৬৩ কারখানা বন্ধ হয়েছে। ফলে ৩২ হাজার ৫৮২ শ্রমিক কাজ হারিয়েছেন। তবে বিকেএমইএর অধীনে থাকা কোনো কারখানা আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়নি।

বুধবার (৫ ফেব্রুয়ারি) টেবিলে উত্থাপিত সংরক্ষিত মহিলা আসনের এমপি বেগম শামসুর নাহারের মৌখিক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বিকেএমইএর অধীনে থাকা ২২০০ কারখানার মধ্যে ৯২০টি সদস্যপদ নবায়ন করেছে। সদস্যপদ নবায়ন না করায় ১ হাজার ২৮০টি কারখানা বন্ধ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। রফতানি আদেশ পাওয়া সাপেক্ষে কারখানাসমূহ পুনরায় সক্রিয় হতে পারবে।

এছাড়া চাকরি হারানো শ্রমিকদের নতুন কর্মসংস্থানের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের তৈরি পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারীদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এর অধীন তৈরি পোশাক খাতে ভবিষ্যতে কাজ করবে এমন জনগোষ্ঠীর প্রশিক্ষণের বিষয়টি পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

আমরা সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।