ক্যাটাগরি: শিল্প-বাণিজ্য

১৪ পণ্য আমদানিতে লাগবে শতভাগ নগদ মার্জিন

প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য, সফট ড্রিংকস, চামড়াজাতসহ ১৪ পণ্য আমদানিতে দিতে হবে শতভাগ নগদ মার্জিন। মূলত বিলাসী পণ্য এবং অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিন সংরক্ষণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ।

কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনায় জানায়, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনা অধিকতর সুসংহত রাখার লক্ষ্যে আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিনের হার নির্ধারণ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। বিলাসজাতীয় পণ্য এবং অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্যগুলোর আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।

বিলাসী পণ্য ও অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্যগুলোর মধ্যে রয়েছে- মোটরকার, প্রসাধনী, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক্স হোম বা অফিস অ্যাপ্লায়েন্স, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, সোনা ও স্বর্ণালঙ্কার, ফল ও ফুল, মূল্যবান ধাতু ও মুক্তা, নন সিরিয়াল ফুড অর্থাৎ অ-শস্য খাদ্যপণ্য, তৈরি পোশাক; প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য ও পানীয় বা টিনজাত (ক্যান) খাদ্য, চকলেট, বিস্কুট, জুস, কফি, সফট ড্রিংকস্ ইত্যাদি। এছাড়া চামড়াজাত পণ্য, অ্যালকোহল জাতীয় পানীয়, পাটজাত পণ্য, তামাক, তামাকজাত বা এর বিকল্প পণ্য।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ২৯ ধারায় ক্ষমতাবলে এ নির্দেশনা জারি কেন্দ্রীয ব্যাংক। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে জানানো হয়।

শেয়ার করুন:-
শেয়ার