ক্যাটাগরি: জাতীয়

অক্টোবরে ভারতে যেতে পারে উচ্চপদস্থ প্রতিনিধি দল

দ্বিপক্ষীয় সীমান্ত আলোচনায় অংশ নিতে আগামী মাসে ভারতে যেতে পারে বাংলাদেশের একটি উচ্চপদস্থ প্রতিনিধি দল। বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি এবং ভারতের বিএসএফের মধ্যে বছরে দুইবার আলোচনা হয়ে থাকে। এতে নেতৃত্ব দিয়ে থাকেন বিজিবি এবং বিএসএফ প্রধান।

সাবেক স্বৈরাচার প্রধানমন্ত্রী শেখ হাসিনার পতনের পর এটি দুই দেশের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে প্রথম বৈঠক হবে। এতে ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্য আদান-প্রদান হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা পিটিআই।

একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, বৈঠকের জন্য ভারতের পক্ষ থেকে বাংলাদেশকে দুটি তারিখ প্রস্তাব করা হয়েছিল। একটি সেপ্টেম্বরের শেষ দিকে। আরেকটি অক্টোবরে। এরমধ্যে বাংলাদেশ অক্টোবরে প্রতিনিধি পাঠানোর ব্যাপারে ইঙ্গিত দিয়েছে। প্রতিনিধিরা সেখানে পাঁচদিনের জন্য যেতে পারেন। এরমধ্যে যাওয়া ও আসার দিনও থাকবে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এবারের বৈঠকটি বিজিবি এবং বিএসএফ প্রধানদের মধ্যে ৫৫তম বৈঠক হবে। এই বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদক বিরোধী সংস্থা, কাস্টমস এবং আরও কিছু সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়ে থাকেন।

চলতি বছরের মার্চে ঢাকায় সর্বশেষ বৈঠকটি হয়েছিল। ওই বৈঠকে বাংলাদেশ-ভারতের চার হাজার কিলোমিটার বিস্তৃত সীমান্তের ৯২টি ঝুঁকিপূর্ণ স্থানে এক সারির বেড়া তৈরিতে বাংলাদেশের সম্মতি আদায় করে নিয়েছিলেন বিএসএফের মহাপরিচালক নিতিন আগরাওয়াল।

এদিকে গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণবিপ্লবের মুখে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর থেকে ভারতের রাজধানী দিল্লিতে অবস্থান করছেন। ক্ষমতা ছেড়ে হাসিনা পালিয়ে যাওয়ার পর বাংলাদেশ-ভারত সম্পর্কে কিছুটা পরিবর্তন আসে।

বিএসএফের এক কর্মকর্তা জানিয়েছেন, যদি বিজিবি এবং বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কোনো ধরনের পরিবর্তন আসে তাহলে বৈঠকটি স্থগিতও হয়ে যেতে পারে।

শেয়ার করুন:-
শেয়ার